অবাক দাবি, করোনার চিকিৎসা করবে মাত্র 40 পয়সার অ্যান্টাসিড ! গবেষণায় মগ্ন বিশেষজ্ঞরা

করোনা ভাইরাসের চিকিৎসায় ৪০ পয়সার ফেমোটিডিন অ্যান্টাসিডই কি কার্যকরী ? এ নিয়ে গবেষণা চালাচ্ছেন বিশেষজ্ঞরা। কেন্দ্রীয় সরকার ইতিমধ্যে ভবিষ্যতের কথা ভেবে এই অ্যান্টাসিডের জোগান এবং উৎপাদন ক্ষমতার বিষয়ে ভারতীয় জনৌষধি পরিযোজনা এবং জাতীয় ফার্মাসিটিক্যাল প্রাইসিং অথরিটির কাছে তথ্য চেয়েছে।

জানা গিয়েছে, নিউ ইয়র্কে চিকিৎসাধীন প্রায় ১৮৭ জন করোনাভাইরাস আক্রান্তের চিকিৎসায় ফেমোটিডিন অ্যান্টাসিড-এর ক্লিনিক্যাল ট্রায়াল করা হচ্ছে। করোনা চিকিৎসায় এই অ্যান্টাসিড-এর কার্যকারিতা বিষয়ে ৭ এপ্রিল থেকে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন বিশেষজ্ঞরা।

তবে নিউ ইয়র্কের হাসপাতালে কর্মরত এক চিকিৎসকের মতে এখন‌ও এটির কার্যকারিতার কোন‌ও সঠিক প্রমাণ মেলেনি। কিন্তু সে দেশের অনেকেই ইতিমধ্যেই সে দেশে ফেমোটিডিন-যুক্ত অ্যান্টাসিড কিনতে শুরু করেছেন। বিভিন্ন ওষুধের দোকানেই শেষ হয়ে গিয়েছে অ্যান্টাসিড। তবে চিকিৎসকরা সতর্ক করেছেন, এর ফল হিতে বিপরীত হতে পারে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, পরীক্ষা চলছে, ফল না আসা পর্যন্ত সঠিক ভাবে কিছু বলা উচিত নয়। লাস ভেগাস রিভিউ জার্নালের প্রতিবেদন অনুযায়ী, বিনা প্রেসক্রিপশনে এই ধরণের অ্যান্টাসিড খাওয়া উচিত নয়। এক চিকিৎসক জানিয়েছেন, এটির মাধ্যমে করোনা সংক্রমণ আটকানো যাবে এমনটাও নয়।