কেন্দ্র-রাজ্যের মধ্যে টি’কা’র দাম নিয়ে কেন বৈ’ষ’ম্য, মোদি সরকারের কাছে জবাব চাইলো সুপ্রিম কোর্ট

বর্তমান কোভিড পরিস্থিতিতে ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য একমাত্র হাতিয়ার করোনা ভ্যাকসিন। অথচ সেই ভ্যাকসিনের দাম নিয়েও চলছে ব্যবসা। কেন্দ্র এবং রাজ্য আলাদা আলাদা দামে ভ্যাকসিন পাচ্ছে। কেন এমনটা হবে? প্রশ্ন তুলল সুপ্রিম কোর্ট। বর্তমান পরিস্থিতিতে কেন্দ্র এবং রাজ্যকে আলাদা আলাদা দামে ভ্যাকসিন কিনতে হচ্ছে কেন? কেন এই বৈষম্য? জানতে চাইলেন সুপ্রিম কোর্টের বিচারপতিরা।

এছাড়াও মোদি সরকারের থেকে সুপ্রিম কোর্ট জানতে চেয়েছে কিসের ভিত্তিতে কেন্দ্র নির্ধারণ করছে যে কোন রাজ্যকে আগে ভ্যাকসিন পার্টিতে হবে? সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ আজ উচ্চ আদালতে ভ্যাকসিনের দাম থেকে শুরু করে বন্টন পর্যন্ত সবেতেই বৈষম্যের বিরুদ্ধে প্রশ্ন তুলেছেন কেন্দ্রের কাছে।

বিশেষত মূল্য বিভেদ প্রসঙ্গে সুপ্রিম কোর্টের বিচারপতিরা প্রশ্ন করেন, কেন্দ্রকে যেখানে ১৫০ টাকার বিনিময় ভ্যাকসিন প্রদান করছে সংস্থাগুলি সেখানে রাজ্যগুলিকে কেন ৩০০-৪০০ টাকার বিনিময়ে ভ্যাকসিন কিনতে হবে? এতে ভ্যাকসিন কেনার দরুন মূল্য বিভেদ ৩০-৪০ হাজার কোটি টাকাতে গিয়ে দাঁড়াচ্ছে বলে মন্তব্য করেন বিচারপতিরা।

বিচারপতিরা এও জানান, এই মূল্য বিভেদ নিয়ে সুপ্রিম কোর্টের তরফ থেকে কোনো নির্দেশ জারি করা হচ্ছে না। তবে কেন্দ্রের বিষয়টি গুরুত্ব দিয়ে ভেবে দেখা উচিত বলে মন্তব্য করেছেন উচ্চ আদালতের বিচারকরা।