“ওয়ার্ক ফ্রম হোম”-এ আসছে নির্দিষ্ট নিয়ম, ১ এপ্রিল থেকে হবে কার্যকর, খসড়া তৈরি করলো কেন্দ্রীয় শ্রমমন্ত্রক

করোনাকালে আধুনিক জীবন যাত্রার নতুন সংযোজন হলো “work-from-home”। অবশ্য আধুনিকতার যুগে “work-from-home” এর ধ্যান ধারণা কিন্তু বেশ পুরনো। কিন্তু তা তেমনভাবে কখনোই প্রকাশিত হতে পারেনি। মহামারীর পরিস্থিতিতে প্রায় সকল কর্ম ক্ষেত্রই “work-from-home” এর সুযোগ বেছে নিয়েছে। এর ফলে করোনা ভয় কাটিয়ে বাড়ি থেকেই কাজ করার সুযোগ পেয়েছেন কর্মীরা।

বর্তমানে দেশে করোনা সংক্রমণের যা পরিস্থিতি তা বিবেচনা করলে বোঝা যায়, আগামী বেশ কয়েকদিন “work-from-home”ই মানুষের কর্মক্ষেত্রের অন্যতম বিকল্প হিসেবে থাকবে। তাই work-from-home পরিকল্পনাকে বিশেষ গুরুত্ব দিচ্ছে কেন্দ্রীয় শ্রম মন্ত্রক। মন্ত্রকের তরফ থেকে সমীক্ষা করে দেখা গিয়েছে, work-from-home করতে গিয়ে সংগঠন এবং কর্মচারীদের বেশ কিছু বিষয় মাথায় রাখার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

বাড়িতে বসে কাজ করার ক্ষেত্রে কি কি নিয়ম পালন করতে হবে, সে সম্পর্কিত একটি খসড়া বানিয়েছে কেন্দ্রীয় শ্রমমন্ত্রক। কারণ সমীক্ষায় দেখা গিয়েছে, বাড়ি বসে কাজ করার ক্ষেত্রে অনেকেই নাওয়া-খাওয়ার সময় পাচ্ছেন না। অনেকেই আবার সপ্তাহ শেষের ছুটি টুকুও পাচ্ছেন না। আবার কাজের সময়ে ফাঁকি দিচ্ছেন, এমন কর্মচারীর নজিরও কিছু কম নয়। অনেকেই যান্ত্রিক গোলযোগের কারণ দর্শিয়ে কাজ ফাঁকি দিচ্ছেন।

তাই এবার work-from-home এর নিয়ম বেঁধে দেওয়ার লক্ষ্যে নতুন সিদ্ধান্ত গ্রহণ করেছে শ্রমমন্ত্রক। এর জন্য বিশেষ করে যে সকল সংগঠনে অন্তত ৩০০ জন শ্রমিক কাজ করেন, তাদের মালিক পক্ষের সঙ্গে কথা বলছে মন্ত্রক। সকল বিষয় খতিয়ে দেখে নতুন নিয়ম তৈরি করা হচ্ছে। চলতি বছরের পয়লা এপ্রিল থেকে সেই নিয়ম চালু হবে বলে জানানো হয়েছে।