বসিরহাটে লকডাউনের মধ্যেই শুটিং, উত্তেজিত জনতার রোষের মুখে কলাকুশলীরা

করোনা মোকাবিলার জন্য গোটা দেশ জুড়ে লকডাউন চলছে। ১৭ মে পর্যন্ত লকডাউন বাড়িয়ে দিয়েছে কেন্দ্র সরকার। তবে এরপরেও লকডাউনের মেয়াদ আরও বাড়ানো হবে কি না, সে সম্পর্কে এখনও কিছু জানা যায়নি। লকডাউন পরিস্থিতিতে খুব প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের হওয়া নিষেধ। কিন্তু বসিরহাটে দেখা গেল এক অন্যরকম দৃশ্য। একটি শর্ট ফিল্ম শুটিং কে কেন্দ্র করে সোমবার সকালে তুলকালাম বেঁধে যায় বসিরহাটের গুলাইচণ্ডি গ্রামে।

শুটিং শুরু করার পর গ্রামের মানুষ তারা করেন কলাকুশলীদের। তাঁরা কোনোমতে আশেপাশের বাড়িতে লুকিয়ে পড়েন। পুলিশ গিয়ে তাঁদের উদ্ধার করে এবং শর্ট ফিল্মের পরিচালক সহ ২৫ জনকে গ্রেফতার করা হয়। গ্রামের দুই বাসিন্দাকে বাড়ি ভাড়া দেওয়ার অপরাধে গ্রেফতার করা হয়েছে। বসিরহাট পুলিশ জেলার সুপার কঙ্করপ্রসাদ বাড়ুই জানিয়েছেন, ওই দলটি শুটিংয়ের জন্য অনুমতি নেয়নি। কী করে একাধিক গাড়িতে করে এত লোকজন গ্রামে ঢুকে পড়ল, তা তদন্ত করে দেখছে পুলিশ।

অন্য ধারার সঙ্গে ধৃতদের বিরুদ্ধে বিপর্যয় মোকাবিলা আইন প্রয়োগ করা হয়েছে বলে জানান তিনি। জানা গিয়েছে, শনিবার টালিগঞ্জ এলাকা থেকে ২৫ জনের একটি দল বসিরহাটের গুলাইচন্ডি গ্রামে আসে। ওই গ্রামে সপ্তাহখানেক ধরে শুটিং হওয়ার কথা ছিল। যে শর্ট ফিল্মের শুটিং হওয়ার কথা ছিল, সেই শর্ট ফিল্মটির নাম ‘রক্ত খাদক’। রবিবার রাতে শুটিং শুরু হওয়ার কথা থাকলেও, ঝড়বৃষ্টির জন্য শুটিং শুরু করা সম্ভব হয়নি।

সোমবার সকালে একটি আমবাগানে শুটিং শুরু হয়। তখনই লোকজন আসতে থাকেন। পরিচালক ‘অ্যাকশন’ বলার সঙ্গে সঙ্গেই বাগানে হাঁটতে শুরু করেন এক অভিনেত্রী। তারপর জনতা তাড়া করে। কিছু বুঝতে না পেরে যে যেদিকে পারেন ছুটে পালান। কয়েকটি বাড়ির দরজা খোলা পেয়ে কেউ শৌচাগারে, কেউ আবার চিলেকোঠায় লুকিয়ে পড়েন। তারপর পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

ছবির প্রোডাকশন ম্যানেজার সন্তু বন্দ্যোপাধ্যায় বলেন, কলকাতা এবং হাবড়ার বিভিন্ন এলাকার ছবিটি হওয়ার কথা ছিল। শুটিং শুরু হতেই আচমকা অনেক মানুষ হামলা চালায়। গ্রামের বাসিন্দারা জানিয়েছেন, এখানকার করোনা আক্রান্তেরা সকলেই কলকাতা থেকে ফিরেছিলেন। এমন সময়ে এত লোক কী করে কলকাতা থেকে গ্রামে শুটিং করতে এলেন? তবে পরিচালক বাবাই সেন কোনও প্রশ্নের উত্তর দেননি।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন