নিউজিল্যান্ডের মন্ত্রীসভার অন্তর্গত হলেন ভারতীয় বংশোদ্ভূত প্রিয়াঙ্কা রাধাকৃষ্ণন

দেশের পাশাপাশি বিদেশের রাজনীতিতেও অংশগ্রহণ করে নজির গড়ছেন ভারতীয় বংশোদ্ভূত মহিলারা। সম্প্রতি, নিউজিল্যান্ডের মন্ত্রিসভার অন্তর্ভুক্ত হলেন ভারতীয় বংশোদ্ভুত মহিলা প্রিয়াঙ্কা রাধাকৃষ্ণন। নিউজিল্যান্ডের মহিলা প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্ন প্রিয়াঙ্কা রাধাকৃষ্ণনকে নিজ মন্ত্রিসভার অন্তর্ভুক্ত করেছেন। ৪১ বছর বয়স্কা প্রিয়াঙ্কাই প্রথম ব্যক্তি, ভারতীয় বংশোদ্ভূত হয়েও নিউজিল্যান্ডের মন্ত্রী হিসেবে বিবেচিত হলেন।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, সম্প্রতি দ্বিতীয়বারের জন্য নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন জেসিন্ডা আর্ডের্ন। সোমবার, তিনি তাঁর মন্ত্রিসভার নতুন সদস্যদের নাম ঘোষণা করেন। এদিন প্রিয়াঙ্কা ছাড়াও আরও চারজনকে নিজ মন্ত্রিসভার অন্তর্ভুক্ত করেছেন জেসিন্ডা। উল্লেখ্য, প্রিয়াঙ্কা রাধাকৃষ্ণাণ বরাবর অসহায় মানুষদের পাশে দাঁড়িয়েছেন।

গার্হস্থ্য নির্যাতনের শিকার মহিলা এবং বঞ্চিত পরিযায়ী শ্রমিকদের অধিকারের লড়াই লড়েছেন প্রিয়াঙ্কা। প্রিয়াঙ্কার পরিবার আদতে কেরালার পারাভুরে বসবাস করেন। তবে প্রিয়াঙ্কা শিক্ষালাভের জন্য সিঙ্গাপুরের একটি স্কুলে ভর্তি হয়েছিলেন। পরবর্তী ক্ষেত্রে উচ্চশিক্ষা লাভের আশায় নিউজিল্যান্ড পাড়ি দেন তিনি। সেখানকার নাগরিকত্ব নিয়ে সে দেশেই বসবাস করতে শুরু করেন প্রিয়াঙ্কা।

নিউজিল্যান্ডের লেবার পার্টির সদস্য হিসেবে ২০১৭ সালে সে দেশের সাংসদ হিসেবে নির্বাচিত হন তিনি। পরে অবশ্য ২০১৯ সালে মিনিস্টার ফর এথনিক কমিউনিটির পার্লামেন্টারি প্রাইভেট সেক্রেটারির পদ পান প্রিয়াঙ্কা। সোমবার নিউজিল্যান্ডের মন্ত্রিসভায় নিযুক্ত হয়ে সোশ্যাল মিডিয়ায় নিজের উচ্ছ্বাস প্রকাশ করেছেন তিনি। রাজনৈতিক জীবনে তার সফলতা কামনা করছেন নেটিজেনরা।