গৌতম বুদ্ধের বাণী স্মরণ করালেন মোদি, দিলেন সকলকে একজোট হওয়ার বার্তা

আজ বৃহস্পতিবার, আজ প্রধানমন্ত্রী ভাষণ দিয়েছে জাতির উদ্দেশ্যে। কিন্তু এবারের ভাষণ যেনো একটু আলাদা ধরনের, আজ্ঞে হ্যা। আগের সব ভাষণ ছিল করোনা সংক্রান্ত। এই লকডাউনের মেয়াদ বাড়ানোর জন্য ও মানুষকে সতর্ক করার জন্য সর্বদা ভাষণ দিয়েছেন তিনি, কিন্তু এবার বৃহস্পতিবার বুদ্ধ পূর্ণিমা উপলক্ষ্যে আজ ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর তার ভাষণেই আজ শোনা গেলো বুদ্ধের বাণী।

তিনি যখন ভাষণ শুরু করেছেন, সেখানেই তিনি বুদ্ধ পূর্ণিমা উপলক্ষ্যে তার ভাষণ শুরু করেন। আর সাথে তিনি বলেন আমাদের ভগবান বুদ্ধের প্রতিটি কথা আজ এই দুঃসময়ে দাঁড়িয়ে স্মরণ করা উচিৎ। আর বিশেষ করে ভারতের এই করোনা পরিস্থিতিতে সব কিছু স্মরণ করা উচিৎ। কারণ ভারত প্রথমেই দেশবাসীর জন্য ভেবেছে, সাথে বিশ্বের বিভিন্ন দেশের জন্য ভেবেছে, তাদের পাশে দাড়িয়েছে। এটাই ভারতের লক্ষ্য। সবার সাথে মিলে, সবার পাশে দাঁড়িয়ে কাজ করা।

এখানেই শেষ না, আজ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষ্যে ইন্টারন্যাশনাল বুদ্ধিস্ট কনফেডারেশনের সাথে যৌথ উদ্যোগে একটি কাজ করার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। একটি প্রার্থনার আয়োজন করেছে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক। যারা যারা বৌদ্ধ সঙ্ঘের মানুষজন আছে তারা সবাই যোগ দেবে এই প্রার্থনায়, এমনটাই জানা গিয়েছে। যারা এখন সারা বিশ্বে করোনার বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে, নিজেদের জীবনকে বিসর্জন দিয়ে, তাদের জন্য আজকের এই প্রার্থনার আয়োজন। তারা নিজেরা আক্রান্ত হচ্ছে, পরোক্ষ বা প্রতক্ষ্য ভাবে, তাদের জন্য এই উদ্যোগ। তারা যেনো আবার ফিরে পায় আগের জীবন, আর এই বিশ্বও।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন