ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, কড়া জবাব দিল ভারতীয় সেনারাও

উপত্যকা অঞ্চলে ফের সংঘর্ষ বিরতি চুক্তি লংঘন করল পাকিস্তান। ভারতীয় সেনাবাহিনীর সূত্রে খবর, শনিবার রাত সওয়া ৯টা নাগাদ  জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলার দেগওয়ার ও মালতী সেক্টরের নিয়ন্ত্রণরেখা সংলগ্ন অঞ্চলে গোলাবর্ষণ করেছে পাকিস্তানি সেনাবাহিনী। এর পরিপ্রেক্ষিতে পাল্টা আক্রমণ চালায় ভারতীয় সেনাবাহিনী। তবে আক্রমণ চলাকালীন উভয় সেনাবাহিনীর তরফে হতাহতের কোনো খবর মেলেনি।

শনিবার রাতে ভারত-পাক নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতের উদ্দেশ্যে ছোট আগ্নেয়াস্ত্রসহ মর্টার শেল ছুঁড়েছে পাক সেনা। ফলে পাকসেনার কার্যকলাপ রুখতে পাল্টা ভারতকেও আক্রমণ চালাতে হয়েছে বলে জানা গেছে। সংসদের বাদল অধিবেশনে রাজ্য সভায় কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের প্রতিমন্ত্রী শ্রীপদ নায়েক জানিয়েছেন, গত ১ মার্চ থেকে ৭ সেপ্টেম্বর অব্দি সীমান্তবর্তী অঞ্চলে ভারত এবং পাকিস্তানের মধ্যে প্রায় ২,৪৫৩ বার সীমান্ত বিরতি চুক্তি লঙ্ঘিত হয়েছে।

তিনি আরো জানিয়েছেন, ১ মার্চ থেকে ৩১ অগস্টের মধ্যে উভয় প্রতিবেশী রাষ্ট্রের তরফে ১৯২ বার ক্রস-বর্ডার ফায়ারিঙের ঘটনা ঘটেছে। জানুয়ারি মাস থেকে এ পর্যন্ত ভারত-পাক সীমান্তে ৩১৮৬ বার সংঘর্ষবিরতি লঙ্ঘীত হয়েছে বলে জানা গেছে। বিগত ১৭ বছরের ইতিহাসে ও উভয় রাষ্ট্রের মধ্যে চলতি বছরেই নজিরবিহীনভাবে সর্বাধিক সংঘর্ষ বিরতি লঙ্ঘীত হয়েছে বলে জানা গেছে।

উল্লেখ্য, গত ২০০৩ সালে তৎকালীন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর নেতৃত্বে ভারত এবং পাকিস্তানের মধ্যে সংঘর্ষ বিরতি চুক্তি স্বাক্ষরিত হয়। পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি মাসের ১ তারিখ থেকে ৩১ অগস্টের  মধ্যে জম্মুতে ভারত এবং পাকিস্তানের মধ্যে ২৪২টি ক্রস বর্ডার ফায়ারিং হয়েছে। কেন্দ্রীয় প্রতিরক্ষা প্রতিমন্ত্রীর তরফ থেকে জানানো হয়েছে, সংঘর্ষ বিরতি লংঘন প্রসঙ্গে পাকিস্তানের সাথে কথা বলেছে কেন্দ্র।