ভারতে অক্সফোর্ডের ক’রোনা ভ্যা’কসিনের ট্রায়াল সফলের দোরগোড়ায়, এখনও নেই পার্শ্বপ্রতিক্রিয়া

ভারতে অক্সফোর্ডের ভ্যাক্সিনের ট্রায়াল নিয়ে এবার এক বড় স্বস্তির খবর। সেরামের তত্বাবধানে এই ভ্যাক্সিন তৈরীর কাজ চলছে ও সাথে চলছে করোনা ভ্যাক্সিনের ট্রায়াল। এবার এই ট্রায়াল হিসেবেই খুশির খবর। চন্ডীগড়ের পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অফ মেডিক্যালে এডুকেশন রিচার্জে চলছে ট্রায়াল, মোট ৬৫ জন স্বেচ্ছাসেবকদের পরীক্ষামূলক টিকা দেওয়া হয়েছে, যার মধ্যে ৫৩ জনের এক সপ্তাহ পূরণ হয়ে গেছে, আর তাদের শরীর নেই কোনো পার্শ্বপ্রতিক্রিয়া। তবে এখন এন্টিবডি নিয়ে কিছু জানা যায় নি।

এই নিয়ে চণ্ডীগড় পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউটের পক্ষ থেকে জানানো হয়েছে, আসলে সেই হাসপাতালে মোট ৯৭ জনকে টিকার জন্য বেছে নেওয়া হয়েছে। যার মধ্যে ৬৫ জনকে টিকা দেওয়া হয়েছে, তার মধ্যে বাআর ৫৩ জনের এক সপ্তাহ হয়ে গেছে, আর তাদের শরীরে দেখা যায় নি কোনও পার্শ্বপ্রতিক্রিয়া। এখন ইতিবাচক খবর পাওয়ার পরেই আরও ৩০০ জনকে এই অক্সফোর্ডের ভ্যাক্সিন দেওয়া হবে।

অনেক আগের থেকেই সেরাম অক্সফোর্ডের ভ্যাক্সিন নিয়ে চুক্তি করেছিল, এবার অক্সফোর্ডের ফর্মুলাতেই তৈরী করে চলেছে সেরাম ডি এন এ ভ্যাক্সিন। সেরামের প্রধান আদর পুনাওয়ালা অনেকটাই আশাবাদী ছিল প্রথম থেকেই এই ভ্যাক্সিন নিয়ে। ইতিবাচক খবর আসার আগেই সেরাম ভবিষ্যতের কথা মাথায় রেখেই টিকা সঞ্চয় করে রেকেহছিল। তবে এবার ইতিবাচক খবর পাওয়ার পরেই সেরাম জানিয়েছে, নভেম্বরের মধ্যেই ৩০-৪০ লক্ষ ভ্যাক্সিন বাজারে চলে আসবে, যার ৫০% ভারতের জন্য ও বাকি ৫০% বিশ্বের জন্য। এরপরে আরও ভ্যাক্সিন তৈরী করার পরিকল্পনা করেছে সেরাম, যেটা আগামী বছরের মধ্যেই এসে যাবে।