প্রকাশিত হল শিক্ষক-শিক্ষিকা নিয়োগের বিজ্ঞপ্তি, TET পাশ না করলেও করতে পারবেন আবেদন

চাকরিপ্রার্থীদের জন্য সুখবর নিয়ে এলো আর্মি ওয়েলফেয়ার এডুকেশন সোসাইটি। দেশের ১৩৭টি আর্মি পাবলিক স্কুলের জন্য অন্ততপক্ষে ৪০০০ শিক্ষক শিক্ষিকা নিয়োগ করা হতে চলেছে। ১লা অক্টোবর থেকে এ নিয়োগ প্রক্রিয়ার জন্য প্রয়োজনীয় রেজিস্ট্রেশনের কাজ শুরু হয়ে গিয়েছে। শূন্য পদ সম্পর্কে এখনি স্পষ্টভাবে কিছু জানানো হয়নি। তবে শিক্ষক বাছাইপর্বে সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষের তরফ থেকে প্রত্যেক স্কুলের শূন্য পদ সম্পর্কে জানানো হবে বলে জানা গেছে।

প্রাইমারি ট্রেনড টিচার, ট্রেনড গ্রাজুয়েট টিচার, পোস্ট গ্রাজুয়েট টিচার পদের জন্য প্রার্থী বাছাই করা হবে। ট্রেনড গ্রাজুয়েট টিচার পদে আবেদন করার জন্য প্রার্থীকে অবশ্যই সংশ্লিষ্ট বিষয়ে ৫০% নম্বর নিয়ে স্নাতক পাশ করতে হবে। পাশাপাশি ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে বিএড পাস বাধ্যতামূলক। পোস্ট গ্রাজুয়েট টিচার পদে আবেদন করার জন্য প্রার্থীকে ৫০ শতাংশ নম্বর সহ স্নাতকোত্তর পাস করতে হবে, সঙ্গে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর সহ বিএড পাস করতে হবে।

প্রাইমারি ট্রেনড টিচার পদের জন্য ন্যূনতম ৫০ শতাংশ নম্বর সহ স্নাতক পাস এবং বিএড এর ডিগ্রী অথবা দু বছরের ডিপ্লোমা কোর্স থাকতে হবে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, অনলাইন স্ক্রিনিং টেস্টে বসার জন্য সিটেট অথবা টেট পাস করা বাধ্যতামূলক নয়। প্রাইমারি ট্রেনড টিচার এবং পোস্ট গ্রাজুয়েট টিচার পদে নিয়োগের ক্ষেত্রে টেট পাস করা বাধ্যতামূলক। তবে যারা টেট পাশ করেননি অথচ, চাকরির জন্য অন্যান্য প্রয়োজনীয় শর্তাবলী পূরণ করছেন, তাদের ad-hoc ভিত্তিতে নিয়োগ করা হবে।

৪০ বছর বয়স পর্যন্ত অনভিজ্ঞ চাকরিপ্রার্থী এই পদের জন্য আবেদন করতে পারেন। ৫৭ বছর বয়সি অভিজ্ঞ ব্যক্তিরা এই পদের জন্য আবেদন করতে পারেন। awesindia.com ওয়েবসাইটে গিয়ে প্রার্থীরা এ সংক্রান্ত বিষয়ে বিশদে তথ্য জানতে পারবেন। আগামী ২০শে অক্টোবর বিকেল পাঁচটা পর্যন্ত রেজিস্ট্রেশন করা যাবে। ২১ এবং ২২শে নভেম্বর অনলাইন স্ক্রিনিং টেস্ট হবে বলে জানা গেছে।