1 লা মে থেকে জারি নতুন নিয়ম, ট্রেন, বিমান, ব্যাংক সবক্ষেত্রেই নিয়মে বিরাট পরিবর্তন আনলো সরকার

এবার সব কিছুর পরিবর্তন করা হবে। এবার থেকে ব্যাঙ্ক, রেল, এটিএম ,বিমান পরিষেবা সব কিছুতেই করা হবে নতুন নিয়ম ,আর এই সব নিয়ম আগামী লক ডাউনের পর থেকেই শুরু হবে বলে জানা গেছে। কারণ এখন কেবল সেটা ধার্য করা হয়েছে।আসলে আরবিআই তাদের রেপো রেট কমিয়েছে, আর সেই কারণেই এই সিদ্ধান্ত এসবিআইয়ের।

আরবি আই ২৫ বেসিস পয়েন্টে কমিয়েছে রেপো রেট তাই তাদের ৬.২৫% থেকে নেমে এসেছে ৬% এ। তাই এবার নতুন সুদের হার এসবি আইয়ের। সেভিংস একাউন্টে ১ লক্ষ টাকা পর্যন্ত সুদের হার ৩.৫০% ও ১ লক্ষ টাকার বেশী হলেই কম সুদের হার ৩.২৫%।

এদিকে পিএনবিতেও করা হয়েছে কিছু নিয়ম। তাদের তরফ থেকে একটি নির্দেশ দেওয়া হয়েছে যে, এবার কিটি ওয়ালেটের মাধ্যমে আইএমপিএসের দ্বারা করা যাবে মানি ট্রান্সফার। তবে যারা এই অ্যাকাউন্ট বন্ধ করতে চায়,তাদের সব টাকা শেষ করেই অ্যাকাউন্ট বন্ধ করতে হবে, নয়তো অন্য কোনো অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করতে হবে।

এরপরে ৬ লক্ষ ৩০ হাজার পেনশন ভোগীদের নিয়েও বলা হয়েছে একটি কথা, এবার ইপিএফও তাদের তরফ থেকে বলা হয়েছে যে মাসের থেকেই পেনশন ভোগীরা পাবেন তাদের সম্পূর্ণ টাকা। এবার থেকে এটিএমকে করতে হবে স্যানিটাইজ। আজ্ঞে হ্যাঁ,এমন নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। এই নিয়ম না মানলেই এটিএম করে দেওয়া হবে সিল। আর এটার জন্য দায়িত্ব গ্রহণ করতে হবে পুরসভাকে। ইতিমধ্যে অনেক জায়গায় কাজ শুরু হয়ে গেছে। বিভিন্ন জায়গায় দিনে দুবার করেও করা হচ্ছে স্যানিটাইজ।

এবার এইসবের পরে নতুন নিয়ম আনা হয়েছে রেল ও বিমানের জন্য। সেখানে বলা হয়েছে চালু করা হলেই নিয়ম লাগু করতে হবে সব জায়গায়। রেলের ক্ষেত্রে এবার বোর্ডিংয়ে নতুন নিয়ম আগে যাত্রা করার ২৪ ঘন্টা আগে বোর্ডিং পরিবর্তন করা যেতো, কিন্তু এবার সেটা করা যাবে ৪ ঘন্টা আগেই। কিন্তু বোর্ডিং পরিবর্তন করে, টিকিট বাতিল করা হলে পাওয়া যাবে না কোনো টাকা। এরপরে বিমান পরিষেবায় বলা হয়েছে এয়ার ইন্ডিয়া থেকে, এখন টিকিট বাতিল করলে কাটা হবে না কোনো একস্ট্রা চার্জ। বিমানের টিকিট বুক করার ২৪ ঘন্টার মধ্যে ক্যানসেল করলে কোনো টাকা বা চার্জ কাটা হবে না।।