আধার এবং রেশন কার্ড লিংক করা নিয়ে জারি হল নয়া নির্দেশিকা, সকলের জানা আবশ্যিক

বর্তমানে গোটা দেশ জুড়েই চলছে লকডাউন এবং কোয়ারেন্টাইন পরিস্থিতি। দেশের প্রায় সর্বত্রই ছড়িয়ে পড়েছে নভেল করোনা ভাইরাস। ইতিমধ্যেই জানা গিয়েছে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ৭২ হাজার অতিক্রম করে গিয়েছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে সমস্ত রকম অর্থনৈতিক পরিষেবা বন্ধ থাকার দরুণ দেশের মধ্যবিত্ত এবং নিম্নমধ্যবিত্তরা পড়েছেন মহাফাঁপড়ে।তবে জারি হলো নতুন নিরদে যার জেরে হাসি ফুটতে চলেছে সাধারণ মানুষের মুখে।

প্রসঙ্গত, জারি হলো একটি নতুন নির্দেশিকা। আপনার রেশন কার্ড যদি আধার কার্ডের সাথে সংযুক্ত নাও থাকে তাহলে আর কারুর রেশন পেতে কোনো সমস্যা হবেনা। কারণ কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একেবারে সেপ্টেম্বরের শেষ অবধি রেশন কার্ডের সাথে আধার কার্ড লিঙ্কের সময়সীমা বাড়ানো হয়েছে। শুধু তাই নয়, বলা হয়েছে ৩০শে সেপ্টেম্বর ২০২০ অবধি পিডিএসের অধীনে সুবিধাভোগীদের কোনো প্রকার রেশন কার্ড বাতিল করা হবেনা।

এছাড়াও জাননো হয়েছে কোনো রাজ্য বা কেন্দ্র শাসিত অঞ্চলের কোনো পরিবারকে খাদ্যশস্যের অধিকারী কোটা থেকে বঞ্চিত কোনো প্রকার ভাবেই করা হবেনা। এটিতে জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতাভুক্ত বা কোনো প্রযুক্তিগত কারণে ভোক্তাদের আধার প্রমাণীকরণের ব্যর্থতার কারণে রেশন বন্ধ হবেনা। এই প্রসঙ্গে কেন্দ্রীয় সরকার প্রায় ৮০ কোটি লোককে প্রতি কেজি ২-৩টাকা মূল্যের পাঁচ কেজি খাদ্যশস্য সরবরাহ করবে।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন