আ’ত’ঙ্ক’জ’ন’ক ম’হা’রা’ষ্ট্র, প্রতি ৩ মিনিটে মৃ’ত্যু ১ জনের, সং’ক্র’মি’ত প্রতি মিনিটে ৩ হাজার

করোনা নিয়ে ভয়াবহ প্রকাশ্যে আনলো মহারাষ্ট্র প্রশাসন। কর্নার হটস্পট মহারাষ্ট্রে এই মুহূর্তে প্রতি তিন মিনিটে একজন মানুষের মৃত্যু হচ্ছে। প্রতি মিনিটে সেই রাজ্যের প্রায় ২ হাজার ৮৫৯ জন মানুষ করোনা আক্রান্ত হচ্ছেন। সোমবার মহারাষ্ট্রের স্বাস্থ্য দপ্তর থেকে এই পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ নিয়ে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মহারাষ্ট্র।

গত ২৪ ঘণ্টায় দৈনিক করোনা সংক্রমণের সর্বকালীন রেকর্ড অতিক্রম করে ফেলল উদ্ভব ঠাকরের রাজ্য। বিগত এক দিনে ওই রাজ্যে ৬৮ হাজার ৬৩১ জন মানুষ নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। সোমবার রাজ্যে মোট মৃত্যুর সংখ্যাও ৬০ হাজারের বেশি। ৩৮ লক্ষ ৩৯ হাজার ৩৩৮-এ পৌঁছে গিয়েছে রাজ্যের মোট করোনা আক্রান্তের সংখ্যা।

মহারাষ্ট্রের এখন মোট মৃত্যুর সংখ্যা ৬০ হাজার ৪৭৩ জন। অ্যাক্টিভ কেস রয়েছে ৬ লক্ষ ৭২ হাজার ৩৭ জন। শুধু মুম্বই শহরেই গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন মোট ৮ হাজার ৪৬৮ জন। রবিবার মুম্বই শহরে করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ৫৩ জনের। মুম্বই শহরে করোনা সংক্রমিত হয়ে মৃত্যুর সংখ্যা ১২ হাজার ৩৫৪।

করোনা আক্রান্ত হয়ে রোগীর সংখ্যা এতটাই বেড়ে গিয়েছে যে হাসপাতালের বেডের অভাব দেখা দিয়েছে। একইসঙ্গে অক্সিজেনের অভাব দেখা দিয়েছে। মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশ সরকারের আবেদন অনুসারে ভারতীয় রেল বিভাগ অবশ্য অক্সিজেন এক্সপ্রেস চালু করার সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে।