ধূমপান রুখতে সাহায্য করবে স্মার্ট লাইটার, দেখে নিন কিভাবে

দুশ্চিন্তা, হতাশা, অসফলতা সবকিছুর সাথেই যেন ওতপ্রোতভাবে জড়িয়ে আঙ্গুলের ফাঁকে থাকা জলন্ত সিগারেট। আমাদের সেই সুখ টান যেন সমস্ত কিছু থেকে মুক্ত করে দেয়, কিন্তু অজান্তেই আমাদের শরীরের বারোটা বাজিয়ে দেয়। হয়তো তৎক্ষণাৎ চরমসুখ মিললেও আগামী ভবিষ্যৎ আরো অন্ধকারে নিমজ্জিত হয়ে যায় আমাদের, তাই এটা যে কোনো সলিউশন না সেটা স্পষ্ট। এদিকে আবার অনেকেই চাইছে সিগারেট ছেড়ে দিতে, কিন্তু অনেক চেষ্টা করেও চূড়ান্ত পর্যায়ে ফের উঠে আসছে সিগারেটের প্যাকেট। তাই আরো বেশি সমস্যার সম্মুখীন হচ্ছে তারা। কিন্তু এবার এই সমস্যার সমাধান নিয়ে হাজির স্মার্ট লাইটার।

এমন হয় অনেক সময়ই পকেটে লজেন্স কিংবা চুইংগাম থাকলেও কোনভাবেই বদঅভ্যাস কাটানো সম্ভব হয় না। যার ফলে আরো বেশি জুলুমের মধ্যে পড়ে মানুষ। তবে এবার বিশেষজ্ঞরা জানাচ্ছে, এই সময়েই স্মার্ট লাইটার খুব কার্যকরী। এবারেই লাইটারের ক্ষমতা সম্পর্কে জেনে নেওয়া যাক। আসলে এই লাইটার আপডেটের কাজ করবে, দিনে আপনি কটা সিগারেট খেলেন , কতক্ষণ খেলেন এবং তারমধ্যে কতক্ষণ বিরতি দিলেন। আর এই সব তথ্যই উঠে আসবে লাইটারের ডিসপ্লে তে যেটা দেখে আপনি সতর্ক হওয়ার চেষ্টা করবেন।

স্বাভাবিকভাবেই বিশেষজ্ঞরা জানিয়েছে কোন একটি নেশা ত্যাগ মানেই সময়সাপেক্ষ ব্যাপার। তাই স্মার্ট লাইটার কেনা মাত্রই যে আপনি নেশা মুক্ত হবেন এটার কোন মানে নেই। কেনার প্রথম সপ্তাহ আপনার ধূমপানের তথ্য সংগ্রহ করবে এই স্মার্ট লাইটার এবং তার ঠিক পরের সপ্তাহ থেকেই নতুন আপডেট দিতে শুরু করবে সে নিজেই। নির্দিষ্ট সময় মতোই এটা কাজ করবে। চলবে কাউন্টডাউন যেটার ভিত্তিতে আপনি পুনরায় লাইটার জ্বালাতে পারবেন।