কলকাতা মেট্রোর কাজ শেষ হবে মাত্র ২ বছরের মধ্যে, খুব তাড়াতাড়ি এগোচ্ছে কাজ

বিগত প্রায় কয়েক মাস ধরে করোনার কারণে পরিবহন ব্যবস্থা ব্যাহত হয়েছে। নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বরের পথে যে মেট্রো চলাচলের জন্য সুড়ঙ্গ পথ নির্মাণের কাজ চলছিল, বিগত কয়েকদিনে তা বেশ কিছুদিন বন্ধ থেকেছে। তবে আনলক পর্বে এখন আর মেট্রোর কাজ ফেলে রাখতে চাইছে না রাজ্য। তাই এখন নোয়াপাড়া-দক্ষিণেশ্বরের মেট্রো পথের কাজ দ্রুত গতিতে চলছে। আশা করা হচ্ছে আগামী মার্চ মাসের মধ্যেই এই কাজ শেষ হয়ে যাবে।

এদিকে ইস্ট-ওয়েস্ট মেট্রোর শিয়ালদহ স্টেশনের কাজও কিন্তু দুর্দান্ত গতিতে এগোচ্ছে। আশা করা হচ্ছেসম্পূর্ণ কাজ শেষ হতে অন্তত তিন থেকে চার মাস সময় লাগবে। তবে চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যেই শিয়ালদহ মেট্রো স্টেশন চালু হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। পূর্ব রেল এবং কলকাতা মেট্রো রেলের জেনারেল ম্যানেজার মনোজ জোশী বুধবার একথা জানিয়েছেন।

তার বক্তব্য অনুসারে, বর্তমানে বৌবাজার পর্যন্ত ৮০০ মিটারের সুড়ঙ্গপথ নির্মাণের কাজ বাকি। সেই কাজ শেষ হতে আর তিন থেকে চার মাস সময় লাগতে পারে। কাজ যে গতিতে এগোচ্ছে তাতে তিন থেকে চার মাসের মধ্যেই জোড়া সুড়ঙ্গপথের মাধ্যমে হাওড়ার সঙ্গে শিয়ালদহের সংযোগ স্থাপন হবে বলে জানাচ্ছেন তিনি। মেট্রো কর্তারা জানাচ্ছেন দেশের সবথেকে বড় স্টেশন তৈরি হচ্ছে বিমানবন্দরে।

বিমানবন্দরের সঙ্গে সংযোগ স্থাপনের উদ্দেশ্যে একটি সাবওয়ে তৈরি করা হয়েছে। বিমানবন্দর কর্তৃপক্ষের তরফ থেকে ইতিমধ্যেই সেই সাবওয়ে বানানোর অনুমোদন মিলে গিয়েছে। আগামী দুই বছরের মধ্যেই কলকাতা মেট্রো আমূল পরিবর্তন আসতে চলেছে বলে জানাচ্ছেন মেট্রো কর্তারা। মার্চ মাসের মধ্যেই কলকাতা থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো চলাচল করবে। পাশাপাশি, আগামী বছরের ডিসেম্বর মাসের মধ্যেই নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রোপথে কবি সুভাষ থেকে রুবি পর্যন্ত মেট্রো চলাচল করবে বলে জানানো হয়েছে।