নারী সুরক্ষায় দেশের মধ্যে সবচেয়ে নিরাপদ শহর কলকাতা, বলছে সরকারি রিপোর্ট

বর্তমান দেশের নারীদের সুরক্ষা নিয়ে উঠতে শুরু করেছে প্রশ্ন, তাহলে কি নারী জাতির নেই কোনো সুরক্ষা? কিন্তু এর মধ্যে এন সি আর বির তরফ থেকে বলা হয়েছে দেশের মধ্যে সব থেকে নিরাপদতম শহর কলকাতা। সম্প্রতি একটি রিপোর্ট পেশ করা হয়েছে, আর সেখানেই দেখা যাচ্ছে কলকাতা নারী সুরক্ষার দিক থেকে সবার আগে। মোট ১৯ টি মেট্রো শহরের মধ্যে কলকাতা শীর্ষে। সব থেকে নারী নির্যাতনের হার অনেকটাইকম।

এখানেই শেষ না, এন সি আর বি জানিয়েছে, কলকাতায় নেই কোনো শিশু কন্যা নির্যাতনের ঘটনা। এখনও পর্যন্ত যেকয়েকটি অভিযোগ দায়ের করা হয়েছিল তা সবগুলোই ১৮ বছরের ওপরে। ২০১৯ সালের হেনস্থার কথা যদি শোনা যায় তাহলে কিন্তু ১৪ টির মতো, তাই অন্য সব মেট্রো শহর থেকে অনেকটাই কম। তবে তামিলনাড়ুর কোয়েম্বাটুর এমন একটা জায়গা যেখানে একটিও নারী নির্যাতনের ঘটনা ঘটে নি।

এই রিপোর্ট সামনে আসতেই পুলিশের তরফ থেকে জানা যায়, প্রশাসন সতর্ক থাকার কারণেই এমন সব ঘটনা থেকে দূরে আছে কলকাতা। এখনও পর্যন্ত নারী নির্যাতনের ঘটনা সামনে আসলে দেখা যাবে উত্তরপ্রদেশের গাজিয়াবাদ এলাকায় ৫৯ টির মতো ধর্ষণের ঘটনা সামনে এসেছে। তবে দিল্লি সবার আগে সেখানে ১২৩১ নারীদের হেনস্থার কথা সামনে এসেছে।

বলা হয়েছে শুধু কলকাতা নারী নিরাপত্তার দিক থেকে এখন এগিয়ে না, অনেক আগের থেকেই কলকাতা এগিয়ে সেটা অবশ্য শুধুমাত্র প্রশাসনের জন্য নয় সাথে এখানে কৃতিত্ব আছে বাসিন্দাদেরও। যারা কিনা মহিলাদের সম্মানার্থে সর্বদা এগিয়ে আসে।