দক্ষিণবঙ্গ জুড়ে তান্ডব চালাবে কালবৈশাখী! রাজ্যের বিভিন্ন প্রান্তে হতে পারে বজ্রপাত

গত সপ্তাহের শেষ দিনেই রাজ্যে মরসুমের প্রথম কালবৈশাখী প্রবেশ করেছে। যার ফলে বিগত কয়েকদিনের উষ্ণ ও শুষ্ক আবহাওয়া থেকে কিছুটা হলেও মুক্তি পেয়েছে বাঙালি। তবে আজ ফের কালবৈশাখীর সম্ভাবনা জারি করেছে আবহাওয়া দপ্তর। দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্র বিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা জারি করেছে আলিপুর।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও ঝড় বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের পাশাপাশি শিলা বৃষ্টিও হতে পারে বলে জানিয়েছে আলিপুর। একইসঙ্গে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলার উপর দিয়ে ঘন্টায় ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে জানানো হয়েছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস সত্যি প্রমাণ করে আজ বিকেল থেকেই কলকাতার আকাশের মুখ ভার। বিকেলে ঝড় বৃষ্টির সম্ভাবনা জারি করেছে হাওয়া অফিস। সকাল থেকেই কলকাতার আবহাওয়া গুমোট হয়ে রয়েছে। ঝড় বৃষ্টি হলে স্বস্তি ফিরবে বলে আশা করছেন কলকাতাবাসী।

আজ কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিকের থেকে যা প্রায় দুই ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৩ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা প্রায় এক ডিগ্রি বেশি। বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ সর্বনিম্ন ৫৮ শতাংশ থেকে সর্বোচ্চ ৯৩ শতাংশ রেকর্ড করা হয়েছে।