ট্রাম্পের দিন শেষ, আমেরিকায় নতুন প্রেসিডেন্ট জো বাইডেন, বলছে সমীক্ষা

আজ ৩রা নভেম্বর, মার্কিন যুক্তরাষ্ট্রের ভাগ্যগণনার দিন। আজকের দিনেই আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের দিন ধার্য করা হয়েছিল। মার্কিনীরা এই দিনেই তাদের পছন্দমতো প্রেসিডেন্ট বেছে নেবেন। প্রেসিডেন্ট পদের লড়াইয়ে রয়েছেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট তথা রিপাবলিকান পার্টির সদস্য ডোনাল্ড ট্রাম্প। অপরপক্ষে তার প্রবল প্রতিদ্বন্দ্বী রূপে রয়েছেন ডেমোক্রেটিক পার্টির সদস্য জো বাইডেন।

ভোটের ফলাফল প্রকাশ পেতে এখনো কিছুদিন দেরি আছে। তবে, ভোট-পূর্ববর্তী সমীক্ষার রিপোর্ট বলছে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিংহাসন কিন্তু রীতিমতো টলমল করছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ভোট-পূর্ববর্তী সমীক্ষা বলছে এখনো পর্যন্ত অন্তত ১০ শতাংশ ভোটে এগিয়ে রয়েছেন জো বাইডেন। বর্তমান রিপোর্ট অনুযায়ী, অদূর ভবিষ্যতে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষমতা ডোনাল্ড ট্রাম্পের হাত থেকে বেরিয়ে জো বাইডেনের কাছেই যেতে চলেছে।

সমীক্ষার রিপোর্টে দাবি করা হয়েছে, সে রাষ্ট্রের অন্তত ৫২ শতাংশ ভোট রয়েছে জো বাইডেনের পক্ষে। অপরপক্ষে ডোনাল্ড ট্রাম্প পাচ্ছেন মাত্র ৪২ শতাংশ মার্কিনীর সমর্থন। পোস্টাল ও আর্লি ব্যলটের হিসেবেও কিন্তু একই ইঙ্গিত মিলেছে। রাজনৈতিক মহলের দাবি, অতিমারী করোনার প্রভাব মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনীতির উপরেও পড়েছে। ট্রাম্পের এহেন পতনের জন্য দায়ী করোনা রুখতে তার ব্যর্থতা, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

দীর্ঘ বেশ কয়েক মাস ধরেই সংক্রমনের নিরিখে শীর্ষস্থানে রয়েছে আমেরিকা। আমেরিকার উন্নত স্বাস্থ্যব্যবস্থা, প্রযুক্তি সত্বেও বিশ্বের এই সর্ব শক্তিমান দেশে নিজের শক্তি প্রদর্শন করছে করোনা। সে দেশের প্রায় ৬৭ শতাংশ মানুষই বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে করোনার এহেন বিস্তারের প্রধান কারণ হিসেবে ডোনাল্ড ট্রাম্পের উদাসীনতাকেই দায়ী করেছেন। একের পর এক হঠকারি সিদ্ধান্তের জেরেই হয়তো মসনদ ছাড়তে হতে পারে ডোনাল্ড ট্রাম্পকে।