গরম কে স্বস্তি দিয়ে শুরু বৃষ্টি, বর্ষা নিয়ে এই মুহূর্তে বিশেষ বার্তা দিল আইএমডি

মৌসম ভবন সূত্রে আগের থেকেই জানানো হয়েছিল, এবার সেই মতোই কাজ হচ্ছে, তাদের তরফ থেকে বলা হয়েছিল বৃহস্পতিবার উষ্ণপ্রবাহ হওয়ার পরে, শুক্রবার থেকে হবে ঝড় বৃষ্টি, এবার সেটাই হতে চলেছে উত্তর ও মধ্য ভারতে। এই ঝড় বৃষ্টির পরে সেখানকার তাপমাত্রা অনেকটাই কমবে সেই কথাও জানিয়েছে আবহাওয়া দপ্তর। আর তার ফলেই আগামীকাল থেকে উত্তর ও মধ্য ভারতের বিভিন্ন জায়গায় মানুষ পাবে অনেকটাই স্বস্তি।

উত্তর ভারত ও মধ্য ভারত যে সব জায়গায় এই উষ্ণ প্রবাহ চলছে সেই সব জায়গায় আগামী ২৪ ঘন্টার মধ্যে বৃষ্টি হবে, সাথে ঝড় হবে সেই কথা গতকাল জানিয়েছিল মৌসম ভবন। বিশেষ করে হরিয়ানা, উত্তরপ্রদেশ, রাজস্থান, কারণ সেই সব জায়গায় ৫০ ডিগ্রীর কাছাকাছি তাপমাত্রা বিরাজ করছিলো, এবার এই ঝড় বৃষ্টির ফলে তাপমাত্রা অনেকটাই যে কমবে সেটা স্পষ্ট, একেবারে ৮-৯ ডিগ্রী কমে যাবে তাপমাত্রা। গত এক সপ্তাহ জুড়েই তাপমাত্রা বৃদ্ধি পেতে শুরু করে সেই সব জায়গায়, উষ্ণ প্রবাহ চলতে থাকে।

আগামী কয়েকদিনের মধ্যে দেশের বিভিন্ন জায়গায় বর্ষা ঢুকবে, সেই কথা জানিয়েছে আবহাওয়া দপ্তর। এখন উত্তর ও মধ্য ভারতে ঝড় বৃষ্টি হবে, আর তার ফলেই কেরলে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশ করবে, যা বর্ষাকে ডেকে আনবে দেশে, আগামী মাসের শুরুর থেকেই এই বর্ষা শুরু হয়ে যাবে কেরলে, এদিকে আরবসাগরের বিভিন্ন জায়গায় নিন্মচাপ তৈরী হচ্ছে। যা বর্ষার সূত্রপাত করতে চলেছে।