কেউ আপনার আধার কার্ডের নম্বর ব্যবহার করছে না তো? চেক করে নিন আজই

আধার কার্ড, বর্তমান সময়ে ভারতীয়দের জন্য এই আধার কার্ড খুবই গুরুত্বপূর্ণ একটি নথী। বর্তমান সময়ে যাদের আধার কার্ড এখনো তৈরি হয়নি, তারাই কেবল জানে এর কষ্ট। কারন আজকাল সরকারি সমস্ত কাজে আধার কার্ড থাকে তালিকায় সবার ওপরে। ব্যাংক একাউন্ট খোলা থেকে শুরু করে বাড়ি গাড়ি কেনা স্কুলে ভর্তি পাসপোর্ট বানানোর ড্রাইভিং লাইসেন্স সমস্ত কিছুতেই আধার কার্ড সবার আগে। তাই যারা এখনো আধার কার্ড তৈরি করেননি আগামীতে যাতে কোনো অসুবিধার মধ্যে পড়তে না হয় সেই কারণে, খুব দ্রুত বানিয়ে ফেলো আধার কার্ড।

আধার কার্ড বানানোর সাথে সাথে, সাধারণ মানুষের এটাও জানা উচিত সম্প্রতি আধার কার্ড সম্পর্কীয় কি কি আপডেট রয়েছে। আধার কার্ডে যে নাম্বারটি রয়েছে সেটি খুবই গুরুত্বপূর্ণ একটি নাম্বার যেটা যত্নের সাথে রাখা উচিত। বিশেষ করে বর্তমান সময়ে প্রতারণার খবর অনেক জায়গাতেই শুনা যায়, তাই আপনার আধার নম্বর কোন লোক অপব্যবহার করছে কিনা সেটাও জেনে নিতে হবে।

https://resident.uidai.gov.in/notification-aadhaar আপনি যদি এই ওয়েবসাইটে গিয়ে বিভিন্ন প্রসেস এর মাধ্যমে খোঁজ করেন তাহলে জানতে পারবেন, আপনার আধার নম্বর কোন অসাধু লোক অপব্যবহার করছে কিনা। ওয়েবসাইটে ঢুকে প্রথমেই আপনাকে নিজের 12 অংকের আধার নম্বর ইনপুট করতে হবে, এবং তা ঠিক পরেই আপনার রেজিস্টার মোবাইল নাম্বারে চার অঙ্কের একটি ওটিপি নম্বর ঢুকবে। ওয়েবসাইটে সেটা ইনপুট করতেই খুলে যাবে নতুন একটি পেজ। সেখানে অপশন থাকবে অথেন্টিকেশন টাইপ, সিলেক্টেড ডেট রেঞ্জ সমস্ত কিছু।

এর পরে হয়তো আপনাকে ফের নতুন করে ওটিপি ইনপুট করতে হবে এবং ড্রপডাউন মেনুতে গিয়ে অল অপশনে ক্লিক করতে হবে। এরপরে সিলেক্টেড ডেট রেঞ্জ অপশনে ক্লিক করতেই আপনি আপনার গত ছয় মাসের আধার কার্ডের তথ্য দেখতে পারবেন। আর সেখানেই আপনি একটি অপশন দেখবেন নম্বর অফ রেকর্ডস। যেখানে আপনি সর্বোচ্চ 50 টি রেকর্ড দেখতে পারবেন। এর পরেই আপনাকে অথেন্টিকেশন এর জন্য ওটিপি তে ক্লিক করতে হবে, তারপরেই সাবমিট অপশনে ক্লিক করতেই আপনি আপনার আধার কার্ড সংক্রান্ত সমস্ত তথ্য জানতে পারবেন। যদি আপনার আধার কার্ড নম্বর কোনো অসৎ উদ্দেশ্যে ব্যবহার করা হয়, তাহলে আপনি ওয়েবসাইটে অভিযোগ জানাতে পারেন।