ভোট উত্তাপের মাঝেই পারদ ছুঁইছুঁই ৩৮, নাজেহাল হতে হবে রাজ্যবাসীকে

মার্চের শেষ সপ্তাহ শুরুর আগেই ভ্যাপসা গরমে নাজেহাল বঙ্গবাসী। বসন্তের আমেজ শুরু হতে না হতেই গরমের দাপট টের পেতে শুরু করেছে বাংলা। আজ সকাল থেকেই ভ্যাপসা গরম আবহাওয়া অনুভব করতে শুরু করেছে শহর কলকাতা। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে দিনের তাপমাত্রাও বৃদ্ধি পেতে শুরু করবে। যে কারণে উষ্ণ আবহাওয়া জনিত অস্বস্তিতে ভুগতে হবে কলকাতাবাসীকে।

সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রার পারদ ৩৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল। আলিপুর আবহাওয়া দপ্তরের আগাম পূর্বাভাস অনুযায়ী, মঙ্গলবার এই তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে পারে। উষ্ণতা বৃদ্ধির পাশাপাশি বাতাসে আর্দ্রতাজনিত অস্বস্তিও বেশ টের পাওয়া যাচ্ছে। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

স্বাভাবিকের তুলনায় এই তাপমাত্রা প্রায় দুই ডিগ্রি বেশি বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর। সোমবার কলকাতা শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের তুলনায় এই তাপমাত্রা প্রায় তিন ডিগ্রী বেশি। এদিন বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৮৮ শতাংশ, সর্বনিম্ন ৩১ শতাংশ রেকর্ড করা হয়েছে।

প্রসঙ্গত, গত সপ্তাহের শুরু থেকেই শহর কলকাতার আবহাওয়ায় পশ্চিমী ঝঞ্ঝার বেশ প্রভাব পড়তে শুরু করেছে। ফলে গত সপ্তাহ থেকেই কলকাতা এবং তার আশেপাশের অঞ্চলের তাপমাত্রার পারদ বাড়তে শুরু করেছে। ফলে গ্রীষ্মকালে প্রবেশের আগে বসন্তেই উষ্ণ এবং অস্বস্তিকর আবহাওয়া বেশ টের পাওয়া যাচ্ছে।