ক’রো’না প’রি’স্থি’তি’তে আপনার জা’মা কা’প’ড় জী’বা’ণু মু’ক্ত ক’র’বে’ন যে’ভা’বে! জে’নে নি’ন প’দ্ধ’তি

প্রতিনিয়ত বাড়ছে করোনা সংক্রমণ;অন্যদিকে করোনা সংক্রমণ ঠেকাতে কঠোর পদক্ষেপও নেওয়া হচ্ছে বিভিন্ন রাজ্যে। কিন্তু জীবন তো থেমে থাকছে না। নিয়ন্ত্রনহীন জীবন এখন অনেকটাই শৃঙ্খলাবদ্ধ। চিকিৎসা বিজ্ঞানীদের মতে, মেনে চলা নিয়মের মধ্যে সামান্য অসতর্কতার কারণেই ঘটছে এই বিপদ।

আপনি নিজেকে সুরক্ষিত রাখার পাশাপাশি সুরক্ষার চাদরে মুড়ে ফেলতে হবে পুরো ঘরবাড়ি, নিত্য প্রয়োজনীয় জিনিস, এমনকি নিজের ব্যবহার করা জামা কাপড়কেও। আপনি প্রতিদিন যে জামাকাপড় পড়েন তা নিয়ম মেনে জীবাণুমুক্ত করতে হবে।করোনা সংক্রমণ থেকে সুরক্ষিত থাকতে নিজের জামাকাপড় কীভাবে পরিষ্কার করবেন জেনে নিন।

1. আপনি কোনওভাবেই আধা শুকনো বা স্যাঁতস্যাঁতে কাপড় পরে বাইরে বেরোবেন না।এতে সংক্রমণের ঝুঁকি আরও বেড়ে যায়।

2.জামাকাপড় শুকিয়ে গেলে তা আয়রন করে নেবেন নিয়মিত। আয়রনের উচ্চ তাপমাত্রায় জীবাণু একেবারে নির্মূল হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই আয়রন করেই জামাকাপড় ব্যবহার করুন।

3.বাইরে ব্যবহার করা জামাকাপড়, মাস্ক, গ্লাভস, ফেস শিল্ড ইত্যাদি সঠিক জায়গায় খুলে রাখুন। এমন জায়গায় রাখবেন যাতে বাড়ির অন্য সদস্যরা ছুঁতে না পারে তা খেয়াল রাখুন।

4.কাপড় ধোওয়ার ক্ষেত্রে, বাজারের সস্তা ডিটারজেন্ট বা লিকুইডের ওপর নির্ভর করবেন না। একটু ভালো মানের যেকোনও ডিটারজেন্ট দিয়ে কাপড় ধুতে হবে। মূলত কার্বোক্সিমিথাইল সেলুলোজ যুক্ত ডিটারজেন্ট দিয়ে নোংরা কাপড় বেশি পরিষ্কার হয়।

5. নিয়মিত আপনি বাইরে থেকে এসে ঘরে ঢুকেই সাবান দিয়ে ভালো করে হাত-পা ধুয়ে নিবেন। এরজন্য ঘরে ঢুকে সোজা বাথরুমে চলে যাবেন। বাড়ির ভেতরে কোথাও বসবেন না। কাউকে স্পর্শ করবেন না।

6.বাথরুমে জামাকাপড় বাদ দিয়ে বেল্ট, ওয়ালেট, ঘড়ি, মোবাইল ইত্যাদি স্যানিটাইজার দিয়ে ভালো করে স্যানিটাইজ করবেন নিয়মিত।