বাজারে হট কেক “রামধনু” ভুট্টা, রঙিন মুক্তোর মতো দানা, আপনার বাগানেও ফলাতে পারবেন !

আমরা সাধারণত হলুদ এবং সোনালী রঙের বোটা দেখতে অভ্যস্ত। ভুট্টা পুড়িয়ে খেতে ভালোবাসি আমরা অনেকেই। কিন্তু কখনো রামধনু রং এর ভুট্টা দেখেছেন কোথাও? আমরা হয়তো জানি না রামধনু রং এর ভুট্টা এই পৃথিবীতে কোথাও জন্মাতে পারে। সবথেকে আশ্চর্য বিষয়টি হলো,আপনি চাইলে আপনার বাগানেও ফলাতে পারে এই আশ্চর্য ভুট্টাটি।

২০১২ সালে প্রথম এই রামধনু পপকন এর খবর সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়। এরপর সে রকম কোথাও দেখা যায় না এই ভুট্টার ছবি। এরপর আবার সম্প্রতি রেডউইট সহ বেশ কয়েকটি সোশ্যাল মিডিয়াতে এই ছবি ভাইরাল হয়েছে। যেখানে ছবিতে দেখা যাচ্ছে এই আশ্চর্য রঙের ভুট্টা। আমেরিকার কাল বার্নেস নামের এক কৃষক নানাভাবে বুট তার থেকে কিছুটা আলাদা রঙের ভুট্টার বীর্য জোগাড় করেছিলেন। এরপর তিনি নিজের জমিতে এগুলি চাষ করতে থাকেন।ধীরে ধীরে বিভিন্ন রঙের বৈচিত্র্য বাড়তে শুরু করে। তারপর সেই ছবি সকলের সামনে আসার পর হইচই হতে শুরু করে দেয় এই রামধনু রং এর ভুট্টা নিয়ে।

কয়েক বছর আগে গ্লাস জেম কর্ন নামে একটি ফেসবুক পেজ তৈরি হয়। সেখানে এই বিচিত্র রঙের ভুট্টার নানা রকম ছবি এবং ভিডিও পোস্ট হয়। আমেরিকার অ্যারিজোনার নেটিভ সিডস নামে একটি সংস্থা এই রামধনুর অাগের ভুট্টার বীজ বিক্রি করতে শুরু করে। তাদের ওয়েবসাইটে গিয়ে অর্ডার দেওয়া যেত এই বীজের। তবে আরো আশ্চর্যের বিষয় টি হল ভুট্টার দানা গুলি রামধনু রং এর হলেও তা থেকে তৈরি পপকন এর রং কিন্তু সাদা হয়।