আজ থেকেই গোটা রাজ্যজুড়ে চলবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত, কলকাতা নিয়ে বিশেষ আপডেট দিলো হাওয়া ভবন

উত্তরবঙ্গের সাথে তালমিলিয়ে চলছে এবার দক্ষিণবঙ্গের আবহাওয়া। কারণ উত্তরবঙ্গে গত কয়েকদিন থেকে ভারী বৃষ্টি শুরু হয়েছে, সাথে আরও বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পেয়েছে আজ সোমবার। ইতিমধ্যে অনেক জায়গায় এই বৃষ্টির ফলে জল জমে গেছে, সাথে অনেক জায়গায় ফের দেখা গেছে বন্যা পরিস্থিতি। তাই এখন নতুন করে চিন্তার সৃষ্টী হয়েছে। এদিকে এবার দক্ষিণবঙ্গের কথা বলতে গেলে বলতে হয় দক্ষিণবঙ্গের ওপরেও একটা ভারী বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। ইতিমধ্যে অনেক জায়গায় বৃষ্টি শুরু হয়ে গেছে।

আজ সকালের থেকেই কলকাতারা আকাশ ছিল মেঘাচ্ছন্ন আর তার ফলেই আজ শহর জুড়ে ভ্যাপসা গরম, অস্বস্তির মধ্যে কাটাচ্ছে শহর বাসী । এদিকে উত্তরবঙ্গের ৫ জেলায় আগামী কয়েকদিন বৃষ্টির পরীমাণ বৃদ্ধি পাবে বলে জানিয়েছে । আজ সোমবার সকাল থেকেই বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টি শুরু হয়েছে। কোচবিহার আলিপুরদুয়ার জলপাইগুড়ি দার্জিলিং কালিংপং সব জেলায় ভারী বৃষ্টি। বিশেষ করে পাহাড়ে এখন বৃষ্টির পরিমাণ অনেকটাই বেশী। তাছাড়া এই বৃষ্টির কারণ মৌসুমী অক্ষরেখার অবস্হান। এদিকে উত্তর পূর্ব ভারতের অবস্হাও অনেকটাই শোচনীয়। অসম, মেঘালয় সব জায়গায় এই বৃষ্টির প্রভাব বৃদ্ধি পেয়েছে অনেঅটাই।

আজ সকাল থেকে কলকাতার তাপমাত্রা সর্বোচ্চ ৩৪ ডিগ্রীর ঘরে ও সর্বনিম্ন ২৮ ডিগ্রীর ঘরে। তুলনামূলক ভাবে তাপমাত্রা কমলেও শহর জুড়ে আগের মতোই গরম অনুভব হচ্ছে। কারণ বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৩% এর মতো। উত্তরবঙ্গের কাছে মৌসুমী অক্ষরেখার অবস্হান, তাই এখন এই পরিস্থিতি দেখা গেছে। এদিকে উত্তর পশ্চিম ভারতেও শুরু হয়েছে ঘূর্ণাবাত। ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, রাজস্থান এইসব জায়গায়। তাছাড়া এখন অক্ষরেখার অবস্হান জয়পুর ,ডালটনগঞ্জ শান্তিনিকেতন, তারপরে সেটাই এখন অসম দিয়ে মণিপুর পর্যন্ত বিস্তৃত। তাই এখন উত্তরে বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পেয়েছে।।