বছরে মাত্র ৩৩০ টাকা করে দিন, আর পেয়ে যান ২ লাখ টাকা

জীবন বিমা গ্রাহকদের জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে প্রচলিত এক বছরের মেয়াদের একটি বিশেষ বিমা স্কিম হলো “প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা”। এই বিমা যোজনা অনুযায়ী বছরে মাত্র ৩৩০ টাকা প্রদানের বিনিময়ে ২ লক্ষ টাকা অব্দি ফেরত পাবেন গ্রাহকরা। বিমার মেয়াদ এক বছরের জন্য হলেও তাকে প্রতিবছর রিনিউ করা যেতে পারে।

বিমা সংস্থার তরফ থেকে জানা গেছে, ১ জুন থেকে ৩১ মে অবধি মেয়াদে এই জীবন বিমা পরিষেবা পাওয়া যায়। বীমার জন্য আবেদনকারীর অবশ্যই একটি সেভিংস একাউন্ট থাকা বাধ্যতামূলক। পাশাপাশি, একাউন্টে অটো ডেবিটের সুবিধাও থাকে। ১৮ থেকে ৫০ বছর বয়সি যে কোনো ভারতীয় নাগরিক এই বীমার জন্য আবেদন করতে পারেন বলেই জানা গেছে।

এলআইসি সহ ভারতের অন্যান্য বিমা সংস্থার মাধ্যমে এই বিশেষ “প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা”র জন্য আবেদন করতে পারেন গ্রাহকেরা। আবার কোনো গ্রাহক যদি মাঝে কিছুদিন বিমার টাকা জমা করতে না পারেন, তাহলে পরবর্তী ক্ষেত্রে তিনি আবারও বার্ষিক প্রিমিয়াম প্রদান করে বিমার সুবিধা নিতে পারেন। গ্রাহকদের সুযোগ-সুবিধার কথা ভেবে এ রকমই এক ব্যবস্থা রাখা হয়েছে।

তবে এই বিমার সুযোগ-সুবিধা পাওয়ার ক্ষেত্রে বেশ কিছু বিধিনিষেধ রয়েছে। যেমন, একজন গ্রাহক নির্দিষ্ট একটি অ্যাকাউন্ট থেকে এবং একটি বিমান সংস্থার মাধ্যমেই বিমা পরিষেবা পেতে আবেদন করতে পারেন। পাশাপাশি, এই বিমার মাধ্যমে ৫৫ বছরের জন্য লাইভ কভার ফেসিলিটি পাওয়া যায়। কোন কারণে পলিসি গ্রাহকের মৃত্যু হলেও কিন্তু বিমা কভার পাওয়ার সুযোগ রয়েছে। এক্ষেত্রে পলিসি গ্রাহকের মৃত্যু হলে তার নমিনীর একাউন্টে সরাসরি দুই লক্ষ টাকা পাঠাবার ব্যবস্থা করে বিমা কর্তৃপক্ষ।