সোনার দাম বাড়লো না কমলো? এক ক্লিকেই জানুন আজকের সোনার দাম

আমেরিকার বিভিন্ন কর্মকাণ্ডের ফলে এবার ফের সোনালী ধাতুর দাম বৃদ্ধি যা কিনা বছর সঙ্কট বলেই মনে করছে কিছু বিশেষজ্ঞের দল। আসলে দেখা যাচ্ছে ডোনাল্ড ট্রাম্পের সাথে বিরোধী ডেমোক্রেটদের মত পার্থক্য যার ফলেই কিনা স্টিমুলেস প্যাকেজের সম্ভাবনা ক্রমশ কমে যাচ্ছে । এরমধ্যেই আবার বেড়ে যাচ্ছে সোনার দাম যেটার প্রভাব স্বাভাবিক ভাবেই ভারতে পরেছে। গতকাল যে সোনার দাম ১% কমেছিল সেটাই আজ বৃদ্ধি পেয়েছে অনেকটাই।

এদিকে ডোনাল্ড ট্রাম্প বর্তমান করোনা পরিস্হিতির কথা মাথায় রেখেই অর্থনীতিকে চাঙ্গা করতে ১.৮ ট্রিলিয়ন ত্রাণ প্যাকেজের প্রস্তাব দিয়েছে, কিন্তু তার এই প্যাকেজকে মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টিটিভস এর স্পীকার ন্যান্সি প্রত্যাখ্যান করেছেন। তিনি জানিয়েছেন আসলে এই মহামারি মন্দার সময় এই আর্থিক প্যাকেজ অপ্রতুল।

এদিকে আজ বুধবার এম সি এক্সে সোনার দাম বৃদ্ধি পেয়েছে অনেকটাই। ০.২৩% সোনার দাম বৃদ্ধি পেয়েছে যা কিনা ১০ গ্রামে ১১৫ টাকার মতো তাই এখন ১০ গ্রাম সোনার দাম ৫০,৩৬০ টাকা। এদিকে সোনার সাথে তাল মিলিয়ে চলছে রুপাও, সেখানে ৩১৫ টাকার মতো রুপার দাম বেড়েছে কেজি প্রতি তার ফলেই প্রতি কেজি রুপার দাম ৬০,৮৫৭ টাকা। এদিকে বিশেষজ্ঞরা জানিয়েছেন আসলে সর্বাধিক সোনার দাম ৫০,৫০০ তে গিয়ে বাধা প্রাপ্ত হতে পারে।

এদিকে ভারতের স্বর্ণ ব্যবসায়ীরা জানিয়েছেন ১০ গ্রাম সোনা ৫১ হাজার টাকার ওপরে ও এক কেজি রুপার দাম ৬২ হাজারের ঘরে। আসলে গতকাল মঙ্গলবার স্টিমুলাস প্যাকেজের অনিশ্চয়তার কারণেই সোনা রুপার দাম কমেছিল তবে এবার সেটাই বৃদ্ধি পেল বুধবার।