সকলের স্বপ্নের বাইক রয়্যাল এনফিল্ড, কিভাবে হাতে তৈরি হয় গাড়ির যন্ত্রাংশ, দেখে নিন ভিডিও

দ্বিচক্রযান প্রেমীদের কাছে মোটরবাইক অত্যন্ত প্রিয় বাহন। মোটরবাইকের সফর পছন্দ করেন না, এমন মানুষ হাতে গোনা। বাজারে বিভিন্ন ব্র্যান্ডের, বিভিন্ন ফেসিলিটি যুক্ত বাইক পাওয়া যায়। তবে মোটরবাইক প্রেমীরা কিন্তু বরাবরই বুলেট গাড়ির প্রতি যেন আলাদাই এক আকর্ষণ অনুভব করেন। বুলেট মোটরবাইকের মধ্যে সবথেকে জনপ্রিয় হলো ইংল্যান্ডের রয়্যাল এনফিল্ড বুলেট কোম্পানির দ্বারা নির্মিত মোটরবাইক। নামের মতোই রাজকীয় এর চেহারা, তাই সফরকারী ব্যক্তির মধ্যেও যেন এক রয়্যাল অনুভুতি আসে।

সাধারণ জনপথে যেমন দুরন্ত গতিতে ছুটে চলে বুলেট, তেমনি অত্যন্ত দুর্গম পাহাড়ী পথে বরফের মধ্যে দিয়েও যেতে সক্ষম এই বাইক। তাই সাধারণ মানুষের পাশাপাশি, সেনা জওয়ানদের কাছেও কিন্তু অত্যন্ত জনপ্রিয় রয়াল এনফিল্ড বুলেট। ভারতের আইসন মোটর কোম্পানি ইংল্যান্ডের কোম্পানির কাছ থেকে বুলেট বাইক বানানোর প্রযুক্তিগত জ্ঞান এবং লাইসেন্স নিয়ে ১৯৫৫ সাল থেকে চেন্নাইয়ের একটি ফ্যাক্টরিতে রয়েল এনফিল্ড বাইক বানানো শুরু করে।

রয়েল এনফিল্ড বুলেটের সবথেকে আকর্ষনীয় পার্টস হল বাইকের ইঞ্জিন। ৩৫০ সিসি ক্ষমতা সম্পন্ন ফোর স্ট্রোকের ইঞ্জিনটি অ্যালুমিনিয়াম দ্বারা তৈরি। তবে, কোম্পানির তরফ থেকে অবশ্য ৫০০ এবং ৬০০ সিসি ক্ষমতা সম্পন্ন ইঞ্জিনও বানানো হয়। একেকটি বাইকের ওজন হয় ১৮৫ থেকে ২০০ কিলোগ্রামের কাছাকাছি। ৪১১ সিসি ক্ষমতাসম্পন্ন রয়্যাল এনফিল্ড হিমালায়ান বাইকের দাম প্রায় আড়াই লাখের কাছাকাছি। সবথেকে শক্তিশালী ৬৫০ সিসি ক্ষমতা সম্পন্ন ইঞ্জিন বিশিষ্ট বুলেট ইন্টারসেপ্টর ৬৫০ বাইকের দাম তিন লাখ টাকা ধার্য করেছে কোম্পানি।