ভ্যা’ক’সিন নিতে উৎসাহ দান, টিকা নিলেই দেওয়া হচ্ছে সোনার গহনা, অভিনব উদ্যোগ গুজরাটে

গত ১লা এপ্রিল থেকে দেশজুড়ে গণহারে টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছে। এই দফায় ৪৫ বছরের উর্ধ্বে যাদের বয়স তাদের টিকা প্রদান করছে সরকার। চলতি সপ্তাহের শনিবার পর্যন্ত এই টিকাকরণ চলবে। এদিকে দেশজুড়ে করোনার দ্বিতীয় ঢেউ নিয়ে নতুন করে আতঙ্ক দেখা দিয়েছে। দেশে উত্তরোত্তর দৈনিক সংক্রমণের হার বাড়ছে। এই মুহূর্তে করোনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য টিকাও রয়েছে ভারতের হাতে।

তবে দেশবাসীর মনে করোনার পাশাপাশি করোনা প্রতিরোধী টিকা নিয়েও আতঙ্ক দানা বেঁধেছে। যে কারণে টিকা নিতে চাইছেন না অনেকেই। ভ্যাকসিনের সাইডএফেক্টগুলি সম্পর্কে ভয়ে রয়েছেন তারা। তবে করোনার সংক্রমণ যে হারে বেড়ে চলেছে তাতে টিকাকরণের দ্রুত অগ্রগতির প্রতি জোর দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী এ পর্যন্ত দেশের প্রায় ৭ কোটি মানুষ করোনখ প্রতিরোধী টিকা নিয়েছেন। এখন বাকিরাও যাতে টিকা গ্রহণে ইচ্ছুক হন সেই উদ্দেশ্যে গুজরাটে চালু হলো এক অভিনব ব্যবস্থা। এই ব্যবস্থা অনুযায়ী, পুরুষ এবং মহিলাদের টিকা গ্রহণের বিনিময়ে বিশেষ উপহার দিচ্ছে সরকার।

গুজরাটে মহিলারা টিকা নিলেই পেয়ে যাচ্ছেন একটি করে সোনার নাকছাবি। পুরুষরাও কিন্তু এই উপহার পাওয়ার সুযোগ থেকে বাদ পড়েননি। টিকা নিলেই পুরুষরা পুরস্কার পাবেন একটি করে হ্যান্ড ব্লেন্ডার। এই পরিকল্পনা বাস্তবায়িত করতে গুজরাটের রাজকোটের সোনা ব্যবসায়ীরা সরকারকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন।