আপনি কি স্বপ্নের মধ্যে আগুন দেখতে পান? কিসের ইঙ্গিত হতে পারে জানুন

ঘুমের মাঝে, বিশেষ করে অর্ধ সচেতন মনস্কে নানান স্বপ্ন দেখে থাকি আমরা। তার মধ্যে ঘুম ভাঙার পর কিছু স্পষ্ট মনে থাকে, কিছু কিছু স্বপ্ন আবার আবছা মনে থাকে। মনো বিশেষজ্ঞদের মতামত অনুসারে, আমরা সারাদিন যা কিছু চিন্তা করি ঘুমের মাঝে তার প্রতিচ্ছবি আমাদের মস্তিষ্কে ফুটে ওঠে। তবে, জ্যোতির্বিজ্ঞানীদের দাবি, আমরা যে ধরনেরই স্বপ্ন দেখি না কেন, তার সঙ্গে বাস্তবের অথবা ভবিষ্যতের কিছু না কিছু যোগাযোগ থাকে।

স্বপ্ন নিয়ে বরাবরই নানা বিতর্ক রয়েছে। অনেক সময়েই ঘুমের মাঝে এমন কিছু কিছু স্বপ্ন আসে, যার প্রকৃত অর্থ উদ্ধার করা সম্ভব হয়ে ওঠেনা। মাঝে মাঝে স্বপ্নে বিভিন্ন ধরনের পশু পাখি, প্রাকৃতিক ঘটনাবলী ফুটে ওঠে। যেমন অনেকেই স্বপ্নে আগুনের শিখা দেখতে পান। পৌরাণিক মতে, আগুনের অর্থ হল পুনরুজ্জীবন। যার সংস্পর্শে জীবজগৎ নিষ্পাপ এবং পবিত্র হয়। এখন এই আগুনের স্বপ্নের সঙ্গে যদি ভবিষ্যতের যোগসুত্র খোঁজা হয়, তাহলে অনায়াসেই বলা যেতে পারে স্বপ্নে যিনি আগুন দেখছেন, শীঘ্রই তার জীবনের এক নতুন অধ্যায় শুরু হতে চলেছে।

অনেকে আবার মনে করেন, স্বপ্নে আগুন দেখার অর্থ হলো ব্যক্তির জীবনের আধ্যাত্মিক জাগরণ ঘটতে চলেছে। আগুন আবার জ্ঞানেরও প্রতীক। সেই অনুযায়ী, স্বপ্নে যদি কেউ আগুন দেখে থাকেন, তাহলে তার অর্থ এও হতে পারে তিনি বাস্তব জীবনে আরো বেশি জ্ঞান অর্জন করতে চান। আগুনের উত্তাপে চিন্তাভাবনা স্বচ্ছ হবে। জ্ঞানের দরজা খুলে যাবে। তবে, আগুনের নেতিবাচক রূপও রয়েছে। কোনো ব্যক্তি যদি আগুনে ভয় পান, অথবা কেউ হয়তো সদ্য বিধ্বংসী আগুনের ক্ষয়ক্ষতি সম্পর্কে পড়েছেন, বা এ সম্পর্কে চিন্তা ভাবনা করছেন, তিনিও স্বপ্নে আগুন দেখতে পারেন।