‘স্বাস্থ্যকর্মীদের গতিবিধি আটকাবেন না, খুলুন ক্লিনিক-নার্সিংহোম’, রাজ্যগুলিকে চিঠি কেন্দ্রের

করোনা ভাইরাস রোখার জন্য কেন্দ্রের তরফ থেকে রাজ্যগুলিকে চিঠি দিয়ে বলা হয়েছে, লকডাউনে সব ডাক্তার, নার্স, স্বাস্থকর্মী, সাফাই কর্মী এবং অ্যাম্বুল্যান্সের আন্তঃরাজ্য সফর মসৃণ করতে হবে। বিভিন্ন রাজ্যে স্বাস্থ্যকর্মীদের উপর বেশ কিছু নিষেধাজ্ঞাও জারি করা হয়েছে। এতে আপত্তি জানিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক রাজ্যগুলিকে দেওয়া চিঠিতে বলেছে, স্বাস্থ্যকর্মীরা জরুরি স্বাস্থ্য পরিষেবার অংশ।

তাঁদের আটকালে করোনা প্রতিরোধ এবং অন্যান্য মেডিক্যাল বিষয়ে চ্যালেঞ্জের মুখে পড়তে হবে। স্বাস্থ্যকর্মীদের গতিবিধিতে নিষেধাজ্ঞা জারি হওয়ায় এবং প্রতিবেশী রাজ্যগুলিকে বাধা দিয়ে সীমানা বন্ধ করে দেওয়ায় দিল্লি এবং তার পার্শ্ববর্তী এলাকায় স্বাস্থ্য পরিষেবাকে সমস্যার মুখে পড়তে হয়েছে।

চিঠিতে স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা জানিয়েছেন, মানুষের প্রাণ বাঁচাতে এবং জনস্বাস্থ্যের চাহিদা মেটানোর জন্য সব স্বাস্থ্যক্ষেত্রের কর্মীর মসৃণ গতিবিধি খুব প্রয়োজন। পাশাপাশি কেন্দ্র সব রাজ্যগুলিকে ক্লিনিক এবং নার্সিংহোমগুলি খোলা নিশ্চিত করতেও বলেছে। মুখ্যসচিব রাজীব গৌবা বিভিন্ন রাজ্যের মুখ্যসচিব এবং স্বাস্থ্যসচিবদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে বৈঠকের পরের দিনই রাজ্যগুলিকে এই চিঠি পাঠালেন।