সামান্য পুঁজিতে রেলের সাথেই করুন ব্যবসা, সুবিধা দিচ্ছে রেলমন্ত্রক, আয় লাখ টাকার উপর

প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারত প্রকল্পের প্রধান উদ্দেশ্যই হলো দেশের প্রতিটি নাগরিককে স্বনির্ভর করে তোলা। পাশাপাশি, বিদেশি পণ্যের তুলনায় দেশে উৎপাদিত পণ্য ব্যবহারের প্রতি জোর প্রদান। সেই প্রকল্পের আওতায় এবার ভারতীয় রেলের সঙ্গে যৌথভাবে ব্যবসা শুরু করার সুযোগ প্রদান করছে কেন্দ্রীয় সরকার। কুটির শিল্প, মাঝারি এবং ক্ষুদ্র শিল্প উদ্যোক্তারা এই ব্যবসার সঙ্গে যুক্ত হতে পারেন।

রেল দপ্তর সূত্রে খবর, অল্প পুঁজি নিয়েও রেলের সঙ্গে ব্যবসা শুরু করা যেতে পারে। উল্লেখ্য, প্রতিবছর ভারতীয় রেলের তরফ থেকে প্রায় ৭০ হাজার কোটি টাকা মূল্যের পণ্য কেনা হয়। এই পণ্যগুলি প্রধানত বিভিন্ন সংস্থা থেকে আমদানি করে রেল। কিন্তু এবার এই পণ্য সরবরাহের বরাত বেশ কিছু ছোট ব্যবসায়ীদের দিয়ে তাদের কর্মসংস্থান বাড়ানোর উদ্যোগ গ্রহণ করেছে রেল কর্তৃপক্ষ। জানা গেল, মোট পণ্যের ১৫-২৫ শতাংশের বরাত দেওয়া হবে এই ছোট ব্যবসায়ীদের।

এই প্রকল্পে অংশগ্রহণ করতে ইচ্ছুক ব্যক্তিদের https://ireps.gov.in এবং https://gem.gov.in-এর ওয়েবসাইট দুটির মধ্যে যেকোনো একটিতে রেজিস্ট্রেশন করানোর নির্দেশ দেওয়া হয়েছে। রেলের জন্য প্রয়োজনীয় বিভিন্ন প্রযুক্তি সংক্রান্ত পণ্য এবং দৈনিক ব্যবহারের নানান জিনিসপত্রের একটি তালিকা তৈরি করে তার দরপত্র বানিয়ে ওয়েবসাইটে দেওয়া রয়েছে।

রেল কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, সবথেকে সস্তায় উন্নত গুণমান যুক্ত পণ্য যিনি সরবরাহ করতে পারবেন, তাকেই পণ্য সরবরাহের দায়িত্ব দেওয়া হবে। ছোট ব্যবসায়ীদের ক্ষেত্রে ব্যবসা শুরু করার সময় নির্দিষ্ট টাকা জমা রাখা এবং আমানতের নিয়মে ও বেশকিছু শিথিলতা এনেছে রেল। অল্প পুঁজিতে বেশি লাভজনক ব্যবসায় অংশগ্রহণ করতে ইচ্ছুক হলে ভারতীয় রেল দপ্তরের তরফ থেকে থাকছে বিশেষ সুবিধা।