বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, রাজ্যের দিকে ধেয়ে আসছে প্রবল বৃষ্টি, চূড়ান্ত সতর্কতা জারি

পুব আকাশে চোখ রাঙাচ্ছে নিম্নচাপ। ইতিমধ্যেই তা গভীর নিম্নচাপের রূপ ধারণ করেছে। হাওয়া অফিস সূত্রে খবর,শীঘ্রই তা গভীর থেকে অতি গভীর নিম্নচাপে রূপান্তরিত হতে চলেছে। যার ফলে শুক্রবারেই রাজ্যে আছড়ে পড়তে পারে বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ। আলিপুর আবহাওয়া দপ্তর এর তরফ থেকে নিম্নচাপের দরুন ভারী বর্ষণ সংক্রান্ত সতর্কবার্তা জারি করা হয়েছে।

বৃহস্পতিবার, আলিপুর আবহাওয়া দপ্তরের ডেপুটি ডিরেক্টর সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানালেন, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ ইতিমধ্যেই গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এই মুহূর্তে এই গভীর নিম্নচাপ কলকাতা থেকে প্রায় ৩৫০ কিলোমিটার দূরে দক্ষিণ-দক্ষিণপূর্ব দিকে এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে প্রায় ৪৯০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিম দিকে অবস্থান করছে।

তিনি আরও জানালেন, আগামী ২৪ ঘন্টার মধ্যে এই নিম্নচাপ আরো গভীর হয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে এগোতে শুরু করবে। এরপরেই সেটি শক্তি বাড়িয়ে আরো গভীর নিম্নচাপে পরিণত হয়ে ২৩শে অক্টোবর শুক্রবার অর্থাৎ সপ্তমীর দিন বিকেলে পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ এবং বাংলাদেশের খেপুপাড়ার উপর দিয়ে বয়ে যাবে। এই নিম্নচাপের দরুন আগামী ২২-২৩ তারিখ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সতর্কবার্তা আছে।

২২ তারিখে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ভারী থেকে অতি ভারী বর্ষণের সতর্কবার্তা জারি করা হয়েছে। পাশাপাশি, ২৩ তারিখ উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরসহ উপকূলবর্তী এলাকা যেমন কলকাতা, হাওড়া, হুগলি এবং নদীয়াতে ভারী বর্ষণ হতে পারে বলে দাবি করা হয়েছে। ভারী বৃষ্টিপাতে পাশাপাশি ঝোড়ো বাতাস বইতে পারে বলেও জানানো হয়েছে। আবহাওয়া দপ্তরের সতর্কবার্তা অনুযায়ী আগামী কাল ঘন্টায় সর্বোচ্চ ৫০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে বলে জানানো হয়েছে।