করোনা সংক্রমণ, কোন গ্রুপের রক্তে ঝুঁকি বেশি ও কোন গ্রুপে ঝক্কি কম, জেনে নিন গুরুত্বপূর্ণ তথ্য

চলতি বছরের প্রথম থেকেই হেড লাইনে নজর কেড়েছিল সে। টানা একমাস খবরের শিরোনামে থাকার সৌভাগ্য কারোর হয়নি। সে আর কেউ না, স্বয়ং করোনা। প্রায় ১০০ বছর পর এরকম একটি মহামারীর সম্মুখীন হতে হল সারা বিশ্বকে। প্রতিদিনই বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা, সঙ্গে মৃত্যুর সংখ্যা। তবে সুস্থ হয়ে যাওয়া রোগীর সংখ্যাও নেহাত কম নয়। রোজ নতুন নতুন তথ্য সামনে আসছে, চলছে করনা সংক্রান্ত বিভিন্ন গবেষণা। ভ্যাকসিন নিয়ে রীতিমত যুদ্ধ চলছে বৈজ্ঞানিকদের মধ্যে।কিন্তু এই গবেষণার ভিড়েই তাক লাগিয়ে দিয়েছে সম্প্রতি একটি বৈজ্ঞানিক বিশ্লেষণ, যেখানে উঠে এসেছে রক্তের গ্রুপের সঙ্গে করোনা র সম্পর্ক সংক্রান্ত তথ্য।

নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনের প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণাপত্র স্পষ্ট জানাচ্ছে যে, কোন ব্লাড গ্রুপের করোনা আক্রান্ত হবার আশঙ্কা থেকে কম এবং কোন গ্রুপের করোনা আক্রান্ত হবার আশঙ্কা সবথেকে বেশি।গবেষকদের মতে, যে সমস্ত ব্যক্তির ব্লাড গ্রুপ ও পজেটিভ, সেই সমস্ত ব্যক্তি করোনা তে তুলনামূলকভাবে কম আক্রান্ত হবে, কিন্তু যে সমস্ত ব্যক্তির রক্ত এ পজেটিভ,সেই সমস্ত ব্যক্তির করোনা আক্রান্ত হবার আশঙ্কা সবথেকে বেশি, সেই সঙ্গে পরবর্তী জটিলতাও তাদের জন্য অনেক বেশি।স্পেন এবং ইতালিতে রক্তের গ্রুপ নিয়ে গবেষণা চালানো হয়েছে প্রায় ১৯০০ করোনা রোগীর ওপর।

একই সঙ্গে এই নমুনা তুলনা করা হয়েছে আরো ২৩০০ জন সুস্থ ব্যক্তির সঙ্গে।তাই বিজ্ঞানীদের মতে, এটি শুধুমাত্র একটি অনুমান মাত্র। এই নিয়ে অযথা চিন্তা না বাড়িয়ে সব ব্লাড গ্রুপের মানুষদের সতর্ক এবং সুরক্ষিত থাকতে হবে। প্রসঙ্গত উল্লেখ্য, কলম্বিয়া বিশ্ববিদ্যালয়, ইরানের মাজাদারান ইউনিভার্সিটি অফ মেদিক্যাল সাইন্স, এবং আরো অনেক চেনা সংস্থার গবেষণায় এই একই রিপোর্ট এসেছে।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন