ক’রোনা ভ্যা’কসিনের তথ্য চুরি করেছে চিনা হ্যাকাররা! বিস্ফোরক অভিযোগ স্পেনের

“চীনে হ্যাকাররা স্পেনের ল্যাবরেটরির কম্পিউটার হ্যাক করে স্পেনের করোনা ভাইরাসের ভ্যাকসিন সংক্রান্ত যাবতীয় তথ্যাবলী চুরি করেছে!”, সম্প্রতি চীনের বিরুদ্ধে এ রকমই মারাত্মক অভিযোগ তুলল স্পেনের গুপ্তচর সংস্থা। উল্লেখ্য, সম্প্রতি চীনের বিরুদ্ধে একই অভিযোগ তুলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার দাবি ছিল, মার্কিন গবেষকদের গবেষণার তথ্য চুরি করে চীন করোনা ভাইরাসের ভ্যাকসিন বের করেছে।

স্পেনের গুপ্তচর সংস্থার প্রধান পাজ এস্তাবানের দাবি অনুসারে, করোনা ভাইরাসের ভ্যাকসিন সংক্রান্ত গবেষণার রিপোর্ট চুরি করার উদ্দেশ্যে দীর্ঘ কয়েক মাস ধরেই ব্যাপক চেষ্টা চালাচ্ছে চীন। লকডাউন এরমধ্যে চীনের এই কার্যকলাপ আরো বেড়েছে। পাজের অভিযোগ, স্পেনের একটি ল্যাবরেটরিতে সম্প্রতি সাইবার হামলা চালিয়েছে চীন। এর থেকে স্পেনের করোনা ভাইরাসের ভ্যাকসিন সংক্রান্ত যাবতীয় তথ্য চুরি করে নেওয়া হয়েছে।

শুধু স্পেন নয়, বিশ্বের তাবড় তাবড় দেশ গুলি, যারা করোনা ভ্যাকসিনের গবেষণা চালাচ্ছেন তাদের সংস্থার উপর নজর রাখছে চীন, সম্প্রতি এই তথ্য প্রকাশ করে বিশ্বের অন্যান্য দেশগুলিকেও সতর্ক করলেন স্পেনের গুপ্তচর সংস্থার প্রধান। শুধু চীন নয়, চীনের পাশাপাশি রাশিয়াও তথ্য চুরি করতে বিশ্বের অন্যান্য রাষ্ট্রের গবেষণা সংস্থা গুলির উপর নজর রাখছে বলে জানা গেছে। উল্লেখ্য, চীনের বিরুদ্ধে এরকম অভিযোগ আগেই এনেছিল আমেরিকা।

আমেরিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মে মাসে করোনা ভ্যাকসিন সংক্রান্ত তথ্য চুরি করার অভিযোগ তোলেন। আমেরিকা তরফ থেকে চীনের প্রতি অভিযোগের একটি খসড়াও তৈরি করা হয়। যেখানে স্পষ্ট বলা ছিল, করোনা ভাইরাসের ভ্যাকসিন সংক্রান্ত তথ্যাবলী, চিকিৎসা এবং করোনা পরীক্ষা সম্পর্কিত যাবতীয় তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা চালিয়েছে চীন। শুধু তাই নয়, মেধাস্বত্ব আইনের আওতা ভুক্ত গবেষণা সংক্রান্ত তথ্যও অবৈধ উপায়ে হাতিয়ে নেওয়ার চেষ্টা করে চীন।