সীমান্তে উত্তেজনা চূড়ান্ত পর্যায়! ভারতীয় সেনার মুখোমুখি চলে এল চিনা সেনা

ফাইল ছবি

লাদাখে সীমান্ত উত্তেজনায় চীনের উস্কানি অব্যাহত। ক্রমাগত ভারতের দিকে এগিয়ে আসছে চীনের লাল ফৌজ। ভারতীয় সেনা সূত্রে খবর, ভারতীয় সেনাবাহিনীর শুটিং রেঞ্জের মধ্যে চলে এসেছে চীনের পিপলস লিবারেশন আর্মি। পাশাপাশি, সীমান্তে অতিরিক্ত সেনার সংখ্যা বাড়িয়েই চলেছে চীন। এর ফলে ভারতীয় সেনাবাহিনীকে চীনের প্রতি সতর্কতা আরও বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে।

সেনাবাহিনী সূত্রে খবর, গত ৩০শে আগস্টে থেকেই পূর্ব লাদাখ সীমান্তে অবস্থিত গুরুং হিল ও মাগার হিলের মধ্যবর্তী অঞ্চল, স্পানগর গ্যাপে অবৈধভাবে সেনা মোতায়েন করে চলেছে চীন। প্যাংগং লেকের দক্ষিণ প্রান্তে অবস্থিত চুশুল এলাকা দখল করাই মূল উদ্দেশ্য চীনের। এর ফলে চীনের সেনাবাহিনী এগোতে এগোতে এতটাই কাছে চলে এসেছে যে উভয় রাষ্ট্রের সেনারা এই মুহূর্তে উভয়ের শুটিং রেঞ্জের মধ্যে চলে এসেছে।

এর ফলে ভারতীয় সেনাবাহিনীতে জারি হয়েছে হাই এলার্ট। কোনোভাবেই যাতে ভারতীয় সেনারা বিদেশি সৈন্যবাহিনীর উস্কানিতে পা না দেন, সে বিষয়ে তাদের সতর্ক করা হয়েছে। উল্লেখ্য, প্যাংগং লেকের দক্ষিণ প্রান্ত থেকে চীনা সেনাবাহিনীকে সরাতে সক্ষম হয়েছে ভারত। এই এলাকা দখল চেষ্টা করেছিল চীন। কিন্তু ভারতীয় সেনা বাহিনীর তৎপরতায়, পিছু হটতে বাধ্য হয় চীনা ড্রাগনের দল। প্যাংগং এর দক্ষিণ প্রান্তে এখন ভারতীয় পতাকা উড়ছে।

তবে, ভারতীয় গোয়েন্দা বিভাগ সতর্ক করে জানিয়েছে, প্যাংগং লেকের আসে পাশে আবারও নতুন করে সেনাছাউনি গড়ে তুলেছে চীন। চলছে চীনা সেনাঘাঁটি তৈরীর প্রস্তুতি। উল্লেখ্য, এই বিতর্কিত অঞ্চলে দুই প্রতিবেশী রাষ্ট্রের মধ্যে যে দেশ তাদের প্রভাব ধরে রাখতে পারবে, তারাই সামরিক দিক দিয়ে এগিয়ে থাকবে। ফলে, চীনা সেনাবাহিনীর যাতায়াতের সুবিধার জন্য স্পানগার লেকের দক্ষিণ প্রান্তে ইতিমধ্যে একটি রাস্তা গড়ে তুলেছে চীন। তবে স্পানগার গ্যাপ এলাকা বর্তমানে ভারতের দখলে। এই এলাকা থেকে চীনকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে ভারত।