ফের নেপালের জমি দখল করল চিন, বন্ধুত্ব করে বড় ধাক্কা কাঠমান্ডুর

এটা নতুন কিছুই নয়, এর আগে অনেকবার হয়েছে এমন, কিন্তু তাও শিক্ষা হয় নি নেপালের সেটা বোঝাই যাচ্ছে। নেপাল ভারতের সাথে শত্রুতা করেছে বন্ধু চিনের উস্কানিতে। বন্ধু চিন বন্ধু। নেপালকে সেই প্রতিদান দিয়েছে নেপালের জমিকে অবৈধভাবে দখল করে। চিন নেপালকে তিব্বত বানানোর জন্য উঠে পরে লেগেছে। তাই এবার নেপালের জমিতে অবৈধভাবে বিল্ডিং তৈরী করছে চিন। যার কারণেই ওলি সরকারের ওপরে ক্ষুব্ধ নেপালের সাধারণ মানুষ।

আসলে এই খবর সামনে এসেছে নেপালের সংবাদ মাধ্যম সূত্রে। সেখানেই বলা হয়েছে নেপালের লাপচা লিমি এলাকায় অবৈধভাবে চিন বিল্ডিং তৈরী করছে। আর এটা দেখার পরেই স্হানীয়রা ক্ষোভ প্রকাশ করে ও বিরোধিতা করে। এরপরেই হুমলা জেলার সরকারি জেলা আধিকারিক জায়গা পরিদর্শন করলে জানা যায় , সীমান্ত পেরিয়ে চিন ৩০ আগষ্ট থেকে এই বিল্ডিং এর কাজ শুরু করেছে, সেখানে মোট ৯ টি বিল্ডিং তৈরী করছে চিন।

এই সব জায়গায় যারা পরিদর্শনে গিয়েছিল তাদের তরফ থেকে জানা যায় আসলে আমরা ভেবেছিলাম লাপচা লিমি এলাকায় অবৈধভাবে চিন বিল্ডিং তৈরী করছে কিন্তু সেখানে গিয়ে দেখা গেছে আরও ৮ টি বিল্ডিং তারা তৈরী করছে সেখানে। এরপরেই সমস্ত রিপোর্ট জানানো হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে ও বিদেশ মন্ত্রকের কাছে।