চেন্নাই পুলিশের দায়িত্ব ভাগ করে নিলো চার চাকার রোবট, নজর এড়িয়ে বাঁচতে পারবে না কেউই

বর্তমানে গোটা দেশ জুড়েই চলছে লকডাউন এবং কোয়ারেন্টাইন পরিস্থিতি।দেশের প্রায় সর্বত্রই ছড়িয়ে পড়েছে নভেল করোনা ভাইরাস।ইতিমধ্যেই জানা গিয়েছে, ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৪২ হাজার অতিক্রম করে গিয়েছে।এই পরিস্থিতিতে দাঁড়িয়ে বিভিন্ন দেশের সরকার এবং প্রশাসন বিভিন্ন পদক্ষপ গ্রহণ করছে এই ভাইরাসের বিরুদ্ধে মোকাবিলা করার জন্য। ইতিমধ্যেই ভারতের বিভিন্ন রাজ্যের পুলিশ কড়া হস্তে এটি গ্রহণ করেছে।

প্রসঙ্গত,এই উপায় কে আরো সুদৃঢ় করতে সুরক্ষিত ভাবে কনটেনমেন্ট জোনে নজরদারি চালানোর জন্য একটি নতুন উপায় নিয়ে এসেছে চেন্নাই এর পুলিশ।অভাবনীয় ভাবে ব্যবহার করা হচ্ছে একটি চার চাকার রোবট। এটি প্রথম শুরু করল চেন্নাই পুলিশ। ফলে কনটেনমেন্ট জোন থেকে অনেকটা দূরে থাকলেও সঠিক এলাকায় নজরদারি চালানো সম্ভব হচ্ছে। রিমোট কন্ট্রোলের মাধ্যমে এক কিলোমিটার দূর থেকে এই রোবটকে নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে।

শুধু তাই নয়,প্রশাসনের পক্ষ থেকে এই নজরদারি করা ছাড়াও স্থানীয় নাগরিকদের সঙ্গে যোগাযোগ স্থাপনে সাহায্য করছে এই রোবট।তাই সবসময় স্পটে পৌঁছে বা এলাকায় পৌঁছে বা সংক্রমণের এলাকা থেকে অনেকটা দূরে থেকেও এই কাজ চালাতে পারবে পুলিশ। ফলে পুলিশ কর্ম এবং ঈদের সংক্রমণের আশঙ্কা কমছে। এই রোবটের নজরদারির জন্য একটি ক্যামেরা রয়েছে। জানা গিয়েছে কথোপকথনের জন্য রয়েছে একটি টু-ওয়ে ইন্টারকম ও। তাই কোনো নির্দেশিকা জারি করার হলে বা কোনো সার্কুলার জারি করার হলে যথেষ্ট সুবিধা হচ্ছে।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন