চাণক্য নীতি: শত্রুকে কখনোই দুর্বল ভাববেন না সদা মেনে চলুন এই কয়েকটি কথা

জ্ঞানী চাণক্য যেমন খুব বড় মাপের অর্থনীতিবীদ ছিলেন আবার অন্যদিকে একজন খুব ভালো শিক্ষক এবং দার্শনিক ছিলেন। এছাড়াও ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা তার নাম রাজনীতির দিক থেকেও। অর্থনীতিবিদ চানক্য অনেক রাজাদের পরামর্শ দিতেন রাজকার্যের নানা বিষয়ে। তিনি শত্রু সম্পর্কে কিছু নীতি বলেছিলেন, সেই নীতিগুলি হল:-

তার মতে, আমাদের জীবনে দু’ধরনের শত্রু হয় এক ধরনের হলো যারা সামনে থেকে শত্রুতা করে আবার অন্যদিকে হলো যারা পেছনদিক থেকে শত্রুতা করে। তবে শেষের জনকে চেনা এত সহজ নয়। তাই তার প্রথম নীতি অনুযায়ী যারা দূর থেকে শত্রুতা করে তাদের থেকে সব সময় দূরত্ব বজায় রেখে চলা উচিৎ এবং সতর্ক থাকা উচিত। দ্বিতীয় নীতি অনুযায়ী শত্রু সম্পর্কে সমস্ত তথ্য জেনে রাখা উচিত অর্থাৎ সে কি করছে না করছে সমস্ত বিষয় ওয়াকিবহালল থাকা উচিত নাহলে বিপদে পড়তে হতে পারে।

জ্ঞানী চানক্যের তৃতীয় নীতি হল শত্রুকে কখনো দুর্বল ভাবা উচিত নয়। শত্রুকে যদি দুর্বল ভাবা হয় তাহলে পরাজয় নিশ্চিত। শত্রু যদি খারাপ হয় তাহলে তার সাথে ভালো ব্যবহার করা উচিত তাহলেই তাকে হারানো সম্ভব। অন্যদিকে যদি শত্রু শক্তির দিক থেকে এগিয়ে থাকে তাহলে তাকে অনুকল ব্যবহারের দ্ধারা হারাতে হবে।

এছাড়া যদি শত্রু সমানে থাকে তাহলে বুদ্ধি দিয়ে কৌশলের দ্ধারা জয়লাভ সম্ভব। চতুর্থ নীতি অনুযায়ী অর্থনীতিবিদ চানক্য বলেছিলেন, শত্রু সম্পর্কে সব সময় সজাগ থাকতে হবে। সব সময় নিজেকে প্রস্তুত রাখতে হবে যখন শত্রু আক্রমণ করবে, তখনই তার সাথে যেন প্রতিযোগিতা করা যায়। অর্থাৎ জ্ঞানী চাণক্যের এই নীতি গুলো মেনে চলুন, তাহলে আপনিও আপনার শত্রু হাত থেকে জয় লাভ করতে পারবেন এবং জীবনে কোন সমস্যার সম্মুখীন হতে হবেনা।