ভারতে ফের কোটি কোটি টাকার ব্যাংক জালিয়াতি, এবার অভিযুক্ত এই সংস্থা

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের পর এবার ব্যাংক জালিয়াতির শিকার হলো কোটাক মাহিন্দ্রা ব্যাংক। ব্যাংক কর্তৃপক্ষের অভিযোগ, “কক্স অ্যান্ড কিংস” ভ্রমণ সংস্থার তরফ থেকে ১৭০ কোটি টাকার জালিয়াতির শিকার হয়েছে তারা। ইতিমধ্যেই, মুম্বাই পুলিশের কাছে এই ভ্রমণ সংস্থার বিরুদ্ধে আর্থিক তছরুপের অভিযোগ দায়ের করেছে ব্যাংক কর্তৃপক্ষ। উল্লেখ্য, “কক্স অ্যান্ড কিংস” ভ্রমণ সংস্থার বিরুদ্ধে এই মুহূর্তে আরো বেশ কয়েকটি ঋণদাতা সংস্থা আর্থিক তছরুপের অভিযোগ দায়ের করেছে।

“কক্স অ্যান্ড কিংস” ভ্রমণ সংস্থাটি বর্তমানে দেউলিয়া অবস্থার শিকার হয়েছে। কিছুদিন আগেই এই সংস্থার বিরুদ্ধে ২৪০ কোটি টাকার প্রতারণার অভিযোগ দায়ের করেছিল ইন্ডাসল্যান্ড ব্যাংক কতৃপক্ষ। ইন্ডাসল্যান্ডের অভিযোগের পরিপ্রেক্ষিতে তদন্ত শুরু করেছে আর্থিক অপরাধ শাখা তথা EOW। বর্তমানে কোটাক মাহিন্দ্রা ব্যাংক এর তরফ থেকে যে অভিযোগ দায়ের করা হয়েছে, সেই অভিযোগের তদন্ত ভারও EOWকেই সমর্পণ করা হয়েছে। পাশাপাশি মুম্বাই পুলিশের তরফ থেকে এই অভিযোগের পরিপ্রেক্ষিতে একটি মামলা দায়ের করা হয়েছে।

তদন্তের সঙ্গে জড়িত নাম প্রকাশে অনিচ্ছুক এক উচ্চপদস্থ কর্তা জানালেন, কক্স অ্যান্ড কিংস-এর বিরুদ্ধে ওঠা অভিযোগ এবং CKL-এর বিরুদ্ধে PwC-র প্রস্তুত করা অডিট রিপোর্ট খতিয়ে দেখে ইন্ডাসইন্ড ব্যাংকের অভিযোগের সত্যতার প্রমাণ পেয়েছেন তারা। তিনি জানালেন, শীঘ্রই এই অভিযোগের পরিপ্রেক্ষিতে “কক্স অ্যান্ড কিংস”-এর বিরুদ্ধে এফআইআর দায়ের করা হবে। উল্লেখ্য, “কক্স অ্যান্ড কিংস”-এর প্রোমোটার আবার সংস্থার ম্যানেজমেন্ট এবং ব্যাংক কর্তৃপক্ষের বিরুদ্ধে পাল্টা অভিযোগ দায়ের করেন।

সংস্থার প্রোমোটার অজয় অজিত পেটার কেরকার দাবি করেন, “কক্স অ্যান্ড কিংস”-এর কর্মীদের একাংশ ব্যাংক কর্তৃপক্ষের সঙ্গে মিলিত ভাবে সংস্থার বিরুদ্ধে ষড়যন্ত্র করেছে। যার ফলে সংস্থার ৫,৫০০ কোটি টাকারও বেশি লোকসান হয়েছে বলে দাবি করেন তিনি। এই অভিযোগের পরিপ্রেক্ষিতে ব্যাংক এবং সংস্থার ম্যানেজমেন্টের সঙ্গে জড়িত কর্মীদের বিরুদ্ধে পুলিশের কাছে পাল্টা এফআইআর দায়ের করেন তিনি।

উল্লেখ্য, “কক্স অ্যান্ড কিংস” আচমকা বন্ধ হয়ে যাওয়ার ফলে বহু ভ্রমণার্থি বেজয় বিপাকে পড়েছেন। সংস্থার তরফ থেকে তারা তাদের পাওনা টাকাও ফেরত পান নি। এমতাবস্থায় “কক্স অ্যান্ড কিংস”কে দেউলিয়া ঘোষণা করার পরিকল্পনা চলছে বলে জানা গেছে।