বিগ ব্রেকিং: খুশির খবর, বাংলায় ফের ছুটবে লোকাল ট্রেন, অবশ্যই জানুন

রাজ্যে লোকাল ট্রেন চলাচলের পক্ষে অনুমোদন দিল রাজ্য সরকার। সোমবার বিকেল পাঁচটার সময় রেল কর্তৃপক্ষ এবং রাজ্যের প্রশাসনিক আধিকারিকদের মধ্যে এ সংক্রান্ত আলোচনা শেষ হয়েছে। বৈঠকের পর রেল কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, আপাতত প্রতিটি ট্রেনে ৫০ শতাংশ যাত্রী নিয়ে লোকাল ট্রেন পরিষেবা শুরু করার পক্ষে মত দেওয়া হয়েছে।

বৈঠকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, আপাতত ১০ থেকে ১৫ শতাংশ ট্রেন চলাচলের মাধ্যমে লোকাল ট্রেন পরিষেবা শুরু করা হবে। পরে অবস্থা বুঝে সংখ্যাটা বাড়িয়ে ২৫ শতাংশ পর্যন্ত নিয়ে যাওয়া যেতে পারে বলে জানানো হয়েছে। অর্থাৎ, প্রতিটি ট্রেনে যেখানে ১২০০টি করে সিট থাকে সেখানে তার অর্ধেক অর্থাৎ ৬০০ জন যাত্রী নিয়ে রাজ্যে লোকাল ট্রেন চলাচল করবে।

তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে আগামী ৫ই নভেম্বর। অর্থাৎ আগামী ৫ইনভেম্বর রেল আধিকারিক এবং রাজ্যের প্রশাসনিক কর্মকর্তাদের মধ্যে আবারও এক দফা বৈঠক হবে। রাজ্যে কোন টাইমে কোন ট্রেন চলবে তার সময়সূচী, কতগুলি ট্রেন গ্যালোপিং করা হবে সে সংক্রান্ত সমস্ত সিদ্ধান্ত আগামী দফার বৈঠকেই গ্রহণ করা হবে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, করোনা কালে দীর্ঘ প্রায় আট মাস ধরে লোকাল ট্রেন চলাচল বন্ধ। এর ফলে চরম ভোগান্তির মুখে পড়েছেন নিত্যযাত্রীরা। ফলাফল স্বরূপ জরুরী পরিষেবা সঙ্গে যুক্ত কর্মীদের জন্য যে কয়টি স্পেশাল ট্রেন চলাচলের ব্যবস্থা করা হয়েছে, সেগুলিতে নিত্যযাত্রীদের চাপ বাড়ছে। এই নিয়ে রাজ্যের বিভিন্ন স্টেশনে দফায় দফায় বিক্ষোভ দেখিয়েছে তারা। অবশেষে লোকাল ট্রেন চলাচলে অনুমোদন দিল রাজ্য সরকার। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানার জন্য আগামী ৫ই নভেম্বর পর্যন্ত অপেক্ষা করতেই হবে।