চাকরিজীবীদের জন্য বড় ঘোষণা, ঋণের নিয়মেও বড় পরিবর্তন

চাকরিজীবীদের জন্য বড় ঘোষণা

আগামী ১৪ এপ্রিল পর্যন্ত সারা ভারতে লক ডাউন করা হয়েছে, আর যার ফলেই এখন সারা দেশের মানুষ গৃহবন্দী। তবে এখানেই কিন্তু সমস্যা শেষ হচ্ছে না, কারণ সমস্যা এখান থেকেই শুরু হচ্ছে। মানুষ ঘরে বসে থাকলে কোনো কাজ না করলে, আগামী দিনগুলো কিভাবে চলবে তাদের। বিশেষ করে তাদের যারা দিনমজুর , যারা দিন আনে দিন খায়। তারা কিভাবে আগাম দিনগুলো কাজ না করে বেঁচে থাকতে পারবে।

তাই এবার তাদের কথা মাথায়রেখে কেন্দ্রীয় সরকার একটি প্যাকেজ তৈরী করেছে সেই প্যাকেজ ১ লক্ষ ৭০ হাজার টাকার প্যাকেজ। সেখানে গরীব মানুষদের, নারীদের কথা সবার আগে ভাবা হয়েছে। এখানে চাকরিজীবিদের কথাও ভাবা হয়েছে। তো এখানে তাদের নিয়ে বিস্তারে আলোচনা করব।

আসলে এই যে ১ লক্ষ ৭০ হাজার টাকার প্যাকেজ, যেখানে যে সব দেশ বাসীর কথা ভাবা হয়েছে, সেখানে চাকরিজীবীরাও অন্তর্গত। আজ অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন , যারা ছোট কাজের সাথে যুক্ত, যারা ছোট সংস্থার সাথে যুক্ত তাদের আগামী ৩ মাস সরকার পি এফ জমা করবে, এখানেই শেষ না, সেই পি এফের সম্পূর্ণ সরকার জমা করবে। মোট ২৪ % পি এফ এবার জমা করবে সরকার আগামী ৩ মাস।

এর ফলে দেখা গেলে বোঝা যাবে সংস্থা ও কর্মী সবার একত্রে সুবিধা হতে চলেছে। এদিকে সব সংস্থার কর্মীদের অর্থাৎ ছোট বড় সবার ক্ষেত্রেই একটি সুযোগ নিয়ে এসেছে সরকার, সেটা হল ঋণের। তবে হ্যা অর্থমন্ত্রী এই পি এফ দেওয়ার ক্ষেত্রে কিন্তু একটা শর্ত রেখেছে, সেই শর্ত হল যে সংস্থায় ১০ জনের মধ্যে শ্রমিক সংখ্যা ও যাদের বেতন ১৫ হাজার টাকার নীচে, তাদের জন্যই শুধু এই নিয়ম প্রযোজ্য। এই সুযোগের আওতায় এবার আসতে চলেছে মোট ৪.৮ কোটি কর্মী।