ওবামার রেকর্ড ভাঙলেন বিডেন, হোয়াইট হাউস দখলের দোরগোড়ায় জো বিডেন

এখনও হয়নি চূড়ান্ত সিদ্ধান্ত, কিন্তু এর মধ্যেই উত্তেজনার পারদ উঠছে আর নামছে। একসময় রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্প এগিয়ে থাকছে আবার কখনও ডেমোক্রেটের বিডেন। একেবারে জটিল নির্বাচন আর এরমধ্যেই জয় এখনও নিশ্চিত নয়, কিন্তু শেষ আশা ছাড়ছেন না কেউ। তবে এরমধ্যেই ডেমোক্রেট দলের প্রার্থী বিডেন এক বিশাল রেকর্ড করে ফেলল, যা আমেরিকার ইতিহাসে প্রথম। এবার ওবামার রেকর্ড ভেঙে দিল বিডেন।

২০০৮ সালের নিরিখে দেখা গিয়েছিল বারাক ওবামাকে চেয়েছিল আমেরিকার ৬ কোটি ৯০ লক্ষ মানুষ, যা এবার বিডেনের ক্ষেত্রে ৭ কোটি পার হয়ে গেছে। তবে এখনও কয়েকটি প্রদেশের ভোট গণনা বাকি আর স্বাভাবিক ভাবেই যে আরো সংখ্যা বৃদ্ধি পাবে বিবেকের সেটা কিন্তু স্পষ্ট। তবে এখন যদি দেখা যায় দুই প্রার্থী একেবারে সমানূ সমানে টক্কর দিচ্ছে।

তবে অবাক হওয়ার বিষয় এটাই যে শুধু বিডেন না সাথে ভোটের সংখ্যা বেড়েছে ট্রাম্পের ক্ষেত্রেও। দেখা যাচ্ছে ট্রাম্পের মোট ভোট ৬ কোটি ৭৩ লক্ষ, বিডেন এই দৌড়ে এখনো পর্যন্ত এগিয়ে তবে সূত্রের মাধ্যমে জানা গেছে আমেরিকার ২ কোটি ৩০ লক্ষ ভোট গণনা বাকি। এখন ট্রাম্পওৎযখন তখন ওবামার সেই রেকর্ড ভেঙে ফেলতে পারে নিমিষে, তবে এই নিয়ে বিষয় নিয়ে বিশেষজ্ঞরা জানিয়েছেন, হয়তো ট্রাম্পের পক্ষে বিডেনকে টপকাতে পারবেন না তিনি। আর এতে এটাই প্রমাণ হয় যে আমেরিকার মানুষ এখন বদল চাইছে।

আসলে আমেরিকার ভোট গণনার হিসেব একটু আলাদা, কোন প্রার্থী সব থেকে বেশী ভোট পেল সেটার ওপরে বিজয়ী নির্বাচন করা হয় না, এর জন্য দরকার ইলেক্টোরাল ভোটের। মোট রয়েছে ৫৩৮ টি আসন, যার মধ্যে কলেজের হিসেবে ম্যাজিক ফিগার ২৭০ টি, যেটা এখনও কেউ ছুঁতে পারে নি ঠিকই কিন্তু বিডেন ২৬৪ টি ইলেকট্রোরাল আসন জয়ের লক্ষ্যেই এগোচ্ছে।