ভারতীয়দের আপাতত চিনে প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করল বেজিং, জারি নির্দেশিকা

আপাতত এখন কোনোভাবেই চিনে প্রবেশ করতে পারবে না ভারতীয়রা, এই নির্দেশিকা এবার জারি করল গতকাল বৃহস্পতিবার বেজিং। এখন ভারত ও চিনের মধ্যে যে উত্তেজনা চলছে সেই পরিস্হিতিকে সামনে রেখেই হয়তো এই সিদ্ধান্ত এমনটা অনেকেই মনে করতে পারে, তবে কারণ হল গত সপ্তাহেই বন্দে ভারত মিশনের যে এয়ার ইন্ডিয়া বিমান ছিল সেখানেই ১৯ জন করোনা রোগীর খোঁজ পাওয়া যায়, আর সেটাকে সামনে রেখেই নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত।

সূত্রের মাধ্যমে জানা গেছে আগামী ১৩ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত ভারত থেকে চিনে ৪ টি এয়ার ইন্ডিয়ার বিমান চলাচলের কথা আছে, এখন তার আগেই এই ধরনের সিদ্ধান্ত যেটার প্রভাব কিছুটা হলেও পরবে বলে মনে করছে বিশেষজ্ঞরা। তাই গতকাল এই নিয়ে বেজিংয়ের তরফ থেকে স্পষ্ট জানানো হয়েছে, এখন কোনোভাবেই ভারতের থেকে চিনে প্রবেশ করা যাবে না, কারণ বর্তমান করোনা পরিস্হিতির কথা মাথায় রেখেই সাময়িক ভাবে দেশে প্রবেশে নিষেধাজ্ঞা করা হল।

যদি কারো কাছে চিনের রেসিডেন্সিয়াল পারমিট থাকে তাহলেও কোনোভাবেই প্রবেশ করতে দেওয়া হবে না। কারণ চিনের দূতাবাস এই নথীতে দেবে না কোনোভাবেই স্ট্যাম্প‌, এই দেশেই না শুধু আমেরিকা, ব্রিটেন এই সব দেশেও একই নিয়ম জারি করা হয়েছে।

তবে হ্যাঁ সব কিছুর ব্যতিক্রম তো থাকেই, তেমনভাবেই এই নিষেধাজ্ঞার রয়েছে ব্যতিক্রম। যাদের কাছে সি টাইপ ভিসা রয়েছে তাদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়।যদি কর্মক্ষেত্রে, কূটনৈতিক ক্ষেত্রে দরকার পরে তাহলে তারা অবশ্যই আস্তে পারে। তাদের সেই কারণে আটকানো হবেনা। তারা সহজেই আবেদন করতে পারে, তবে কারণ খতিয়ে দেখেই ছাড় দেওয়া হবে।