BREAKING: রেশন ব্যবস্থায় বড়সড় পরিবর্তন, চালু হতে পারে এপ্রিল মাস থেকেই

এবার থেকে রাজ্য খাদ্য দপ্তরের এক নতুন পদক্ষেপ। এবার থেকে যাতে মানুষ কোনও ভাবেই তার নিজের রেশন থেকে বঞ্চিত না হয়, তার জন্য এক নতুন পদক্ষেপ রাজ্য খাদ্য দপ্তরের। এবার থেকে শুরু হতে চলেছে ইলেকট্রিক মেশিনে আঙুলের ছাপ দিয়ে রেশন তোলা। আগামী এপ্রিল মাসের থেকেই শুরু হয়ে যাবে এই রেশন গ্রহণ প্রণালী। এবার সেই ভুর্তুকির চাল-গম থেকে কেউ বঞ্চিত হবে না, এমনটাই জানা গেছে খাদ্য দপ্তরের সূত্রে।

প্রত্যেকটা রেশনের দোকানে শুরু হনে এই প্রণালী। কিন্তু এর জন্য এবার রেশন কার্ডের সাথে আধার কার্ড সংযুক্তি করণের প্রণালী শুরু হয়ে গেছে। এই কাজ এখনও পর্যন্ত বাকি আছে, কিন্তু ইতিমধ্যে ৭ কোটি ১৮ লক্ষ রেশন কার্ডের সাথে আধার সংযুক্তি হয়ে গেছে। বাকি কাজ ৩১ মার্চের মধ্যে শেষ হয়ে যাবে বলে জানিয়েছে খাদ্য দপ্তর।

এবার এই সব কাজের পরে খাদ্য দপ্তর জানিয়েছে, আমরা গ্রাহকদের আঙুলের ছাপের জন্য সপ্তাহের দুটি দিন নির্ধারণ করব। আর সেই দুই দিন করে গ্রাহকদের আঙুলের ছাপ নেওয়া হবে ই পস যন্ত্রের সাথে। এখন অবশ্য সব রেশনের দোকানে ই-পস যন্ত্রের সাহায্যে কাজ করা হচ্ছে। এই আঙুলের ছাপ দিয়ে রেশন তোলার পদ্ধতি এই কারণেই অবলম্বন করা হচ্ছে যাতে সাধারণ মানুষ তার ভাগের জিনিস পায়।

তারটা যেনো কোনও মতেই দুই নম্বরী করে, রেশনের দোকানদার অন্য স্থানে পাচার না করতে পারে। এদিকে যারা নতুন রেশন কার্ডের জন্য আবেদন করেছিল, তাদের রেশন কার্ড ইতিমধ্যে বিলি করার ব্যবস্থা শুরু হয়ে গেছে, আর কিছু দিনের মধ্যেই যার যার নতুন রেশন কার্ড তার তার বাড়িতে পৌছে দেওয়া হবে।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন