কলকাতা বন্দরের পরে এবার ভিক্টোরিয়ার নাম বদল!

কলকাতা বন্দরের পরে এবার ভিক্টোরিয়ার নাম বদল

এবার ফের নামে বদল ঘটতে চলেছে মনে হচ্ছে। কারণ গতকাল কলকাতা বন্দরের নাম বদল করে রাখা হয়েছে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে। মোদী গত শনিবার এসেছিল কলকাতায় এই পোর্ট ট্রাস্টের অনুষ্ঠানে। সেখানে ১৫০ তম পূর্তি অনুষ্ঠানে যোগ দিতে মোদী হাজির হয় কলকাতায়। সেখান থেকেই মোদী কলকাতা বন্দরের নামের পরিবর্তনের সিদ্ধান্ত ঘোষণা করেন।

এর পরে তার পথেই তার এক আরেক সারথী। এবার সুব্রহ্মণ্যম স্বামী দাবি করল, কলকাতার বুকে যেটা ব্রিটিশ আমল থেকে ইতিহাসের চিহ্ন বহন করে আসছে, সাথে সেই স্থাপত্যের নিদর্শনের সাক্ষী হয়ে আসছে, ভিক্টোরিয়া মেমোরিয়াল। এবার তার নাম বদলের আর্জি জানিয়েছে বিজেপি। জানা যাচ্ছে এর নাম বদল করে এবার রাখার আর্জি জানানো হয়েছে ঝাসীর রাণী লক্ষীবাঈ এর স্মরণে।

গতকাল যখন প্রধানমন্ত্রী কলকাতা বন্দরের নাম ঘোষণা করেছিলেন, যে এখন এর নাম বদল করে শ্যামা প্রসাদ মুখোপাধ্যায় রাখা হবে তখন তিনি এর পিছনে অজানা সব ইতিহাসকেও তুলে ধরেন মানুষের সামনে। তিনি বলেন এই শ্যামাপ্রসাদ ডিভিসির মতো অনেক বড় কাজের সাথে যুক্ত হয়েছিলেন, সাথে বাংলার শিল্পোদ্যোগের সাথেও যুক্ত ছিলেন তিনি, এবার তার সম্মানার্থে এই বন্দরের নাম বদল করে রাখা হল শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন

এর পরেই বিজেপির আরেক বর্ষীয়ান নেতা সুব্রহ্মণ্যম স্বামী জানায় টুইট করে, আমি মোদীর সাথে একমত। তার এই সিদ্ধান্তকে আমি স্বাগত জানাই। এবার যখন বন্দরের নাম বদল করে শ্যামাপ্রসাদজির নামে রাখা হয়েছে, তেমনভাবেই ভিক্টোরিয়ার নাম বদল করে ঝাসীর রাণীর নামে রাখা উচিৎ।

কারণ তাকে সড়িয়েই ভারতে লুঠ চালায় ব্রিটিশরা। এবার মনে হচ্ছে ইতিহাদ বদলের সময় এসে গেছে। এর পরে অবশ্য বিজেপির তরফ থেকে কোনও ধরনের উত্তর দেওয়া হয় নি ঠিকই, কিন্তু মানুষের মধ্যে যেনো একটু হলেও, একটা চাপা উত্তেজনার সৃষ্টি হয়েছে।