সুবর্ণ সুযোগ LIC-তে, এই কাজ করুন, আর ৮০০০ টাকার পেনশন পান আজীবন

ফাইল ছবি

এলআইসির তরফ থেকে জীবন শান্তি যোজনার মাধ্যমে তাদের গ্রাহকদের ভবিষ্যত সুরক্ষিত করার ব্যবস্হা করছে। এখানে ৫০ বছরের গ্রাহকেরা যদি একবারে ১০,১৮,০০০ টাকা জমা রাখতে পারে, তাহলে ৬৫,০০০ টাকা বার্ষিক পেনশন পাবে তারা। কিন্তু এই স্কিম নিয়ে চেয়ারম্যান ভিকে শর্মা বলেন, এটা নো লিংক স্কিম, আর এটা একক প্রিমিয়াম বার্ষিকী পরিকল্পনা। এই সব ছাড়াও আরও কিছু শর্ত আছে। এই একক বার্ষিকী পরিকল্পনার দ্বারা গ্রাহকেরা সাথে সাথে বার্ষিকী বা বিলম্বিত বার্ষিকী পরিকল্পনা বাছাই করার অপশন থাকবে।

এটি একপ্রকার সিঙ্গেল প্রিমিয়াম ডিপোজিট প্ল্যান, এরমধ্যে আছে অনেক ধরনের সুবিধাই। এই যে প্রিমিয়াম আছে তা অনলাইন বা অফলাইন দুইভাবেই কেনা যাবে। তাছাড়া আরও বিভিন্ন ধরনের সুবিধা আছে। এই প্রিমিয়াম আপনারা ৩ মাসের মধ্যেই সারেন্ডার করতে পারেন, কোনো মেডিকেল অপশন ছাড়াই।

এই প্রিমিয়ামে আছে লোনের সুবিধাঃ

এখানে নিকটের কোনো আত্মীয়কে যোগ করা যেতে পারে, তাও আবার যৌথ জীবনের বিকল্পে।

আয়করে ছাড় রয়েছে এই প্রকল্পে, সাথে ৫-২০ বছরের মধ্যে ৯.১৮%থেকে বেড়ে ১৯.২৩% এর গ্যারান্টি আছে।

উপরে বল হয়েছিল যে ১০,১৮,০০০ লক্ষ টাকা জমা করলে বার্ষিক ৬৫,০০০ টাকা পেনশন পাওয়া যাবে।

সাথে বিভিন্ন ফান্ডও পেতে পারেন- যেমন ১, ৫, ১০, ১৫, ২০ বছরে যথাক্রমে ৬৯,৩০০ টাকা,  ৯১,৮০০ টাকা, ১২৮৩০০ টাকা, ১৬৯৫০০ টাকা, ১৯২৩০০ টাকা।

এই স্কিমে বয়স শুরু হচ্ছে ৩০ থেকে ৮৫ পর্যন্ত। এই স্কিমে লোন পাওয়ার সুবিধাও আছে। কিন্তু সেটা স্কিমের ১ বছর পর, আবার সারেন্ডার ও পেনশনের ৩ মাস পরে। এই স্কিমের সাথে এল আইসির জীবন অক্ষয়ের সম্পূর্ণ মিল আছে। আর এই স্কিম অফলাইন সহ অনলাইনেও কেনা যেতে পারে।

এখানে বার্ষিক হার গ্যারান্টি যুক্ত হবে তাৎক্ষণিক ও ডেফারড বার্ষিক উভয় বিকল্প গ্রহণ করার সময়। এর সাথে বিভিন্ন বার্ষিকী বিকল্প এবং বার্ষিকী পেমেন্টেস এর বিকল্প গুলি এই প্রকল্পের আওতায় মিলবে। আর ওপরের যে ফান্ড আছে তা গ্যারান্টি যুক্ত।

আরো বিশদে জানতে অফিসিয়াল লিঙ্কে দেখুন  https://www.licindia.in/Products/Pension-Plans/Jeevan-Shanti