রাজ আমলের ইতিহাস বিজড়িত যমুনা দীঘির সংস্কারের দাবী এলাকাবাসীর

রাজ আমলের ইতিহাস বিজড়িত যমুনা দীঘির সংস্কারের দাবী এলাকাবাসীর

কোচবিহারঃ দীঘির শহর কোচবিহার। রাজ আমলে এই শহরের অন্যতম সৌন্দর্য ছিল, ‘দীঘি ভরা জল’। রাজ নগরের এই দীঘি গুলি শুধর সৌন্দর্যায়নের জন্য নয়, পরিবেশের প্রাকৃতিক ভার সাম্য রক্ষা, তৃষ্ণা নিবারণ, কাপড় কাঁচা, স্নান করা গবাদি পশুর পরিচর্যা প্রভৃতি জন্য তৈরি হয়েছিল প্রায় ৩৪ টি দীঘি। কালের বিবর্তনে অনেক দীঘি এখন হারিয়ে গেছে। দীঘি বুজে উঠেছে বড় বিল্ডিং, গরিমা হারিয়েছে রাজ ঐতিহ্যের এই শহর। রাজ আমলেই গড়ে উঠেছিল যমুনা দীঘি।

ইতিহাস বিজড়িত এই দীঘি আজ অনেকটাই হারিয়েছে তাঁর জৌলস। তাই এই দীঘি সংস্কারের দাবি তুলল এলাকাবাসী। এলাকাবাসীর দাবি পৌরসভার উদাসীনতায় রাজ আমলের ঐতিহ্যবাহী এই দীঘিটি কোচবিহার শহরের দ্বিতীয় ভাগাড়ে পরিণত হয়েছে। জানা যায় এক সময় রাজ পরিবারের সদস্যরা ব্যবহার করত এই দীঘিটি। বর্তমানে এই দীঘিটির অবস্থা করুণ।

লম্বা দীঘি নামে পরিচিত এই দীঘিটিতে আবর্জনার স্তূপ। পরিচ্ছন্নতার বালাই নেই। স্থানীয় নাগরিক অভিষেক ভট্টাচার্য, জয়ন্ত দত্ত প্রমুখেরা বলেন, প্রশাসনিক ও উদাসীনতার কারণে তাঁর সৌন্দর্যয় হারিয়েছে। পুরসভার নজর দারিও এই দীঘিতে নেই। ফলে জঞ্জালে পরিণত হচ্ছে দীঘিটি। অবিলম্বে দীঘিটির চারপাশ আলোকিত করে এবং দীঘিটিকে সংস্কার করে এর সৌন্দয্যের বৃদ্ধির দাবী তোলেন এলাকাবাসীরা।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন