নাগরিকত্ব আইন নিয়ে বিশেষ দাবি বামেদের

পশ্চিমবঙ্গে শুধুমাত্র তৃণমূল নয় বামেরাও নাগরিকত্ব সংশোধনী আইন কোনও ভাবেই রাজ্যে রঙিন করতে দেওয়া যাবে না বলে ইতিমধ্যেই পদযাত্রা ও মিছিলে হেঁটেছে। এমনকি বেশ কয়েকটি জায়গায় প্রতিবাদ সভাও করেছে বামেরা। তবে এ বার কেরল সরকারের মতো পশ্চিমবঙ্গের বিধানসভায় নাগরিকত্ব আইন বিরোধী প্রস্তাব পাশ করানোর দাবি জানাল বাম সমর্থিত দলগুলি।

বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু একটি বিবৃতি দিয়ে 17 টি বাম দলের তরফে কেরলের মতো পশ্চিমবঙ্গের বিধানসভাতেও নাগরিক কত সংশোধনী বিরোধী প্রস্তাব পাশ করার দাবি তুলেছেন। এমনিতেই গত বছরের ডিসেম্বর মাসের 31 বাড়ি কেরল বিধানসভায় এই নাগরিকত্ব আইন বাতিলের জন্য সর্বসম্মতভাবে প্রস্তাব পাশ হয়েছে যদিও কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নকে এই প্রস্তাব বাতিল করার একটি আর কোনও রাজ্যে নেই বলে জানিয়েছেন,

এবং তাঁকে আইনি পরামর্শ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন কিন্তু সেই প্রস্তাব যে একেবারেই ঠিক এক প্রকার তাই বলতে চাইছেন পশ্চিমবঙ্গে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, তাই তো পশ্চিমবঙ্গের বিধানসভাতেও এই ধরনের প্রস্তাব পেশ করার দাবি জানিয়েছেন তিনি। যদিও এ সবের পিছনে রাজনৈতিক অভিসন্ধি থাকে বড় করে দেখা হচ্ছে, অনেকেই বলছেন আলিমুদ্দিন এই আইন বাতিলের প্রস্তাব বিধানসভায় পাশ করার মধ্য দিয়ে মমতার কোর্টে বল ঠেলতে চেয়েছেন।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন