রাজ্যের চোখে ধুলো দিতে CAA নিয়ে বড়সড় পদক্ষেপ মোদী সরকারের, তাকিয়ে গোটা দেশ

সিএএ নিয়ে দেশ জুড়ে যে হিংসামূলক বাতাবরণ সৃষ্টি হয়েছে তার মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রকের এই ধরনের এক পদক্ষেপ যা অনেকটাই অবাক করা। আমরা জানি অনেক রাজ্যই এর প্রতিবাদ করছে। এবার তাদের এড়িয়ে এই সিএএকে অনলাইনে করার প্রস্তাব নিয়েছে তারা। আজ অমিত শাহ জানিয়েছেন একটি সংবাদ মাধ্যমকে।

এখন যেমন বর্তমান নিয়ম হিসেবে জেলাশাসকের দ্বারা নাগরিকত্বের আবেদন করতে হয়। কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রক যে নিয়ম বানিয়েছে তাতে এখন আবেদন অন লাইনেই করা যাবে বলে জানাযাচ্ছে। আর এর জন্য যাতে জেলা শাসকের সাহায্য না নিয়ে হয় এর জন্য নতুন এক পদের ব্যবস্হা করা হবে। এরফলে সিএএর ওপর রাজ্যের কোনো ধরনের অধিকারই থাকবে না‌।

এরপরে এই নিয়ে অমিত শাহ বলেন, আমরা জানতাম আইন নিয়ে বিরোধীতা হবেই, আর তার জন্য কি করা দরকার সেটা আমাদের জানা আছে। তিনি এই নিয়ে যেভাবে কথা বললেন, অনেকে মনে করছেন এই সিএএ এখন অনলাইনের দিকেই অগ্রসর হবে বলে। আর স্বরাষ্ট্র মন্ত্রক বারবার জানিয়েছেন, নাগরিকত্ব, প্রতিরক্ষা, বিদেশ এইসবের মধ্যে রাজ্যের কোনো হাত নেই।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন

এদিকে অবশ্য কেরালার বিধানসভায় নাগরিকত্ব বিরোধীতা আইন পাশ হয়ে গিয়েছে, সেখানে কেরালার মুখ্যমন্ত্রী বলেছেন, সংবিধানের বিপক্ষে গিয়ে কাজ করা হচ্ছে। কেন্দ্রের উচিত ধর্মনিরপেক্ষতার স্বার্থে এই আইন প্রত্যাহার করা। কিন্তু এই কথার পর কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর জানায়, এই নাগরিকত্ব আইন পাশ করা কোনো রাজ্যের এক্তিয়ারের মধ্যে নেই।