নতুন মিশন নিয়ে সুখবর দিল ইসরো, খুশির হাওয়া দেশ জুড়ে

যদি এই ২০১৯ সাল ভালো ভাবে ক্ষতিয়ে দেখা যায় তাহলে চোখে পরবে ইসরোর সাফল্যের ছবি। সেখানে একের পর ইসরোর মাথায় সাফল্যের মুকুট উঠে এসেছে। এবার তাদের সেই গত বছরের ঠিক ভুল থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যাবে ২০২০ র দিকে।

আর সেখানে তাদের আরও কিছু অবাক করা মিশন আছে যা প্রত্যেক দেশ বাসীর কাছে খুবই গর্বের। ২০১৯ এ চন্দ্রযান -২ যা নিয়ে অনেক জায়গায় চর্চা হয়েছে, এমনকি নাসার থেকেও অভিনন্দন এসেছে ইসরোর প্রতি। হ্যা হয়তো যেমনটা ভেবেছিল তেমন্টা হয় নি, কিন্তু তাতে কি এই টুকুই কয়জন করে দেখায় বলুন?

এবার ২০২০ সালে ইসরোর কাছে খুব গুরুত্ব পূর্ণ, কারণ তাদের সফলতার আরও শিখরে উঠতে গেলে এই বছরের মিশন আরও বেশী গুরুত্ব পূর্ণ। এর জন্য আমরা সবাই আশাবাদী। এই বছরের মিশনের কথা বলতে গেলে মোট ১০ টি মিশনের কথা উঠে আসবে। তার মধ্যে গগন যান, সুর্য যান, শুক্রযান অন্যতম।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন

গগন যানের জন্য সবাই খুব আশাবাদী, জানা গেছে আগামী বছরের ডিসেম্বরের দিকে এই গগন যান লঞ্চ হওয়ার কথা। এর পরে আরও জানা গেছে, আগামী বছরে লঞ্চ হতে চলেছে জি স্যাট, ১২ আর, জি স্যাট ওয়ান, মাইক্রো স্যাট সহ আরও অনেক স্যাটালাইট।

এর পরে আরও কয়েকটি মিশন সম্পর্কে জানা যায়, সেটা জল আদিত্য যান, যেটা সুর্যের উদ্দেশ্যে পাঠানো হবে। এই কথা প্রথম জানা যায় মোদীর অনুষ্ঠান মন কি বাতে। সেখানে আগামী বছরের ইসরোর তালিকা প্রকাশ করা হয়, সেখানেই এই আদিত্য যান সম্পর্কে জানা যায়। এই স্যাটালাইটের নাম দেওয়া হবে আদিত্য এল -১। এর সাথে আরও নতুন কিছু নিয়ে চিন্তা পরিকল্পনা করছে ইসরো। যা আগামী বছরেই জানা যাবে।।