কিভাবে পাওয়া যাবে ভারতীয় নাগরিকত্ব? ৫ টি ধারা প্রকাশ কেন্দ্র সরকারের, জানুন বিস্তারিত

ছবিঃ সংগৃহীত

এবার কেন্দ্রীয় সরকার তাদের তরফ থেকে ৫টি নাগরিকত্বের ধারা প্রকাশ করল। এখন এই নাগরিকত্ব আইন নিয়ে সারা দেশে হিংসাত্মক ঘটনা ঘটছে। তার মধ্যেই কেন্দ্র তাদের তরফ থেকে এই পদক্ষেপ নিল।

এখানে ১৯৫৫ সালের নাগরিকত্ব আইন নিয়ে ৫টি অনুচ্ছেদ প্রকাশ করা হয়, তার মধ্যে প্রথমটা হল যারা ১৯৫০ সালের ২৬ শে জানুয়ারীর মধ্যে এই দেশে জন্মও গ্রহণ করেছিল ভারতীয় নাগরিক। এর পরে বলা হয় ১৯৫০ সালের ২৬ জানুয়ারীর থেকে ১৯৮৭ সালের ১ লা জুলায়ের মধ্যে যারা জিন্ম গ্রহণ করেছে, তারা ভারতীয় নাগরিক।

এর পরে আবার বলা হয় ১৯৮৭ সালের ১ লা জুলাই থেকে যারা ২০০৪ সালের ৩ ডিসেম্বর এর মধ্যে জন্মগ্রহণ করেছে, তারা ভারতীয় নাগরিক। কিন্তু সরকারী বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যারা ২০০৪ সালের ৩ রা ডিসেম্বরে জন্মও গ্রহণ করেছে তাদের অবিভাবক ভারতের নাগরিক বা তাদের মধ্যে যদি এক জন অবৈধ অভিবাসী হয় ও অন্য একজন ভারতীয় নাগরিক হয়, তাহলে তাদের সন্তান ভারতের নাগরিক হবে।

এদিকে আবার বলা হয়েছে কেউ যদি ১৯৫০ সালের ২৬ জানুয়ারি জন্মগ্রহণ করে থাকে কিংবা ১৯৯২ সালের ১০ ডিসেম্বর জন্মগ্রহণ করে থাকে তাহলে তারা ভারতীয় হবে কিন্তু তাদের বাবাকে জন্মগত ভারতীয় হতে হবে।
এদিকে আবার বলা হয়েছে, নাগরিকত্ব নীতি হিসেবে, যে ব্যাক্তী ভারতীয় নাগরিক তার শিশুও ভারতীয় নাগরিক।

এদিকে আবার পূর্ণ বয়স্ক ও যোঘ্যতা সম্পন্ন ব্যাক্তী যারা ভারতীয় হিসেবে নির্বন্ধিত হয়েছেন, তারা নাগরিকত্ব পাবেন।আবার যারা ১২ বছর ভারতে বসবাস করবেন তাদের নাগরিকত্ব অর্জনের শংসা পত্র দেওয়া হবে।

এবার শেষে বলা হয়েছে, যদি কোনও ভুখনড ভারতের অন্তর্ভুক্ত হয় তাহলে সেই অঞ্চলের মানুষদের নাগরিক হতে হবে, আর তা সরকারী বিজ্ঞপ্তির পর থেকেই সম্ভব হবে। এমন ধরণের কিছু হয়েছিল গোয়া, দমন, দিউ, সিকিম।